রাজশাহীর সংরক্ষিত আসনে এমপি হচ্ছেন মিতা


নিজস্ব প্রতিবেদক :

একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের প্রার্থী চূড়ান্ত করেছে। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রাজশাহী থেকে আওয়ামী লীগের মনোয়ন পেয়েছেন যুব মহিলালীগের কেন্দ্রীয় সহ-সভাপতি ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য অ্যাডভোকেট আদিবা আনজুম মিতা।

অ্যাডভোকেট আদিবা আনজুম মিতা                              -ফাইল ছবি

শুক্রবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় মনোনয়ন চূড়ান্ত করা হয়। সভা শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের মনোনয়নের বিষয়টি নিশ্চিত করেন।

আদিবা আনজুম মিতা জেলার রাজপাড়া থানার ডা. মেসবাউল করিমের সহধর্মিনী। তিনি ১৯৯০-১৯৯৮ পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের প্রত্যক্ষ রাজনীতির সাথে প্রতিটি আন্দোলনে সংগ্রামে জড়িত ছিলেন। ২০০২ সালে বাংলাদেশ যুব মহিলা লীগের সদস্য সচিব নির্বাচিত হন এবং সংগঠনে নেতৃত্ব দিতে গিয়ে ঢাকায় রাজপথে গ্রেপ্তার ও নির্যাতিত হন।

২০০৪ সালের ১৬ই ফেব্রুয়ারি ধানমন্ডি-৩, আওয়ামী লীগ অফিস সংলগ্ন রাস্তায় নির্যাতিত হন মিতা। এছাড়াও তিনি জাতীয় নির্বাচন ও সিটি কর্পোরেশনসহ সকল নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর কাজে ওতোপ্রোতভাবে জড়িত ছিলেন।

জানা যায়, গত ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর আওয়ামী লীগ সরকার গঠন করে। এরপর থেকে রাজশাহীসহ সারাদেশে সংরক্ষিত নারী আসনে ক্ষমতাসীন দলের মনোনয়ন পেতে দৌঁড়ঝাপ শুরু করেন নারী নেত্রীরা।

এবার রাজশাহী থেকে মনোনয়ন দৌড়ে যাদের নাম শোনা যাচ্ছিল তাদের মধ্যে ছিলেন,দশম সংসদের সংরক্ষিত নারী আসনের এমপি বেগম আখতার জাহান, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শাহীন আক্তার রেনি, সহ-সভাপাতি নিঘাত পারভীন, সংরক্ষিত আসনের সাবেক এমপি ও সাবেক প্রতিমন্ত্রী জিনাতুন নেসা তালুকদার ও জেলা মহিলা লীগের সভাপতি মর্জিনা পারভীন। তবে শেষ পর্যন্ত দলীয় মনোনয়ন পেলেন আদিবা আনজুম মিতা।


শর্টলিংকঃ