রাজশাহী সীমান্তে নো-ম্যান্সল্যান্ডে বিএসএফের চৌকি স্থাপন


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী সীমান্তে অবৈধভাবে অস্থায়ী চৌকি বসিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। গত শুক্রবার দিবাগত রাতে জেলার গোদাগাড়ী উপজেলার সাহেবনগর সীমান্তে নোম্যান্সল্যান্ডে বিএসএফ এ চৌকি বসায়। সোমবার সকালে বিজিবি সদস্যরা সেখানে গেলে বিএসএফ সদস্যরা পালিয়ে যায়।

বিজিবি জানিয়েছে, তারা ওই চৌকি নির্মাণের কড়া প্রতিবাদ জানিয়ে বিএসএফকে চিঠি পাঠিয়েছিল। কিন্তু বিএসএফ চিঠি গ্রহণ করেনি।

জানা গেছে, সাহেবনগর সীমান্ত ফাঁড়ির এক কিলোমিটার পূর্ব দিকে পদ্মা নদী থেকে বের হয়ে একটি কাটা নদী উত্তর থেকে দক্ষিণমুখী হয়ে ভারতের মুর্শিদাবাদ জেলার চরলবণগোলা এলাকায় ঢুকেছে। তবে কাটা নদীটির ভাঙনে সেখানকার সীমানা পিলারগুলো গত বছরই নদীতে বিলীন হয়ে যায়। সম্প্রতি কাটা নদীতে পানি কমে গিয়ে পশ্চিম প্রান্তে বাংলাদেশ সীমানার মধ্যে ছোট একটি চর পড়েছে। নোম্যান্সল্যান্ড সংলগ্ন চরটিতে গিয়ে কিছুদিন ধরে বিজিবি সদস্যরা টহল দিতেন। চরটি বাংলাদেশ ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত বলে নৌকা ছাড়া হেঁটেই বিজিবি সদস্যরা সেখানে যাতায়াত করতেন।

স্থানীয়রা বলছেন, শুক্রবার দিবাগত রাতে বিএসএফ সদস্যরা রাতারাতি বাঁশের মাচা পেতে উপরে খড় ও পাটকাঠি দিয়ে একটি অস্থায়ী চৌকি নির্মাণ করে। পরদিন শনিবার সকাল থেকে ভারতের চরলবণগোলা ফাঁড়ির বিএসএফ সদস্যরা সেখানে অবস্থান নিয়ে টহল দেয়।

এলাকাবাসী আরও জানান, বিজিবি সদস্যরা রোববার দিনে একবার ও রাতে আরেকবার চরের কাছাকাছি গিয়ে চলে যাওয়ার সিগন্যাল দিলে বিএসএফ সদস্যরা চৌকি ছেড়ে পালিয়ে যান। রাতে আবারও নৌকাযোগে গিয়ে বিএসএফ সদস্যরা চরে ওঠার চেষ্টা করলে খবর পেয়ে বিজিবি চরে গিয়ে অবস্থান নেয়। ফলে বিএসএফ নৌকা ঘুরিয়ে ভারতের ভেতরে চলে যায়। তবে গভীর রাতে বিএসএফ আবারও চরের অস্থায়ী চৌকিতে গিয়ে অবস্থান নেয়।

সোমবার সকালে বিজিবি সেখানে গেলে বিএসএফ সদস্যরা পালিয়ে যায়। জানা গেছে, সীমান্তের নতুন এ চরটির সঙ্গে বাংলাদেশের মূল ভূখণ্ড সংযুক্ত। চরের আশপাশে রয়েছে বাংলাদেশের ফসলি জমি। যেখানে কৃষকরা নিয়মিত চাষাবাদের কাজ করতেন। কিন্তু বিএসএফ সেখানে অস্থায়ী চৌকি বসানোয় কৃষকরা জমিতে নামতে পারছেন না। নিরাপত্তায় সেখানে বিজিবির অস্থায়ী চৌকি চেয়েছেন কৃষকরা।

এ বিষয়ে বিজিবি ১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ ইউনিভার্সাল২৪নিউজ-কে জানান, সীমান্তে বিএসএফ একটি ছনের তৈরি চৌকি স্থাপন করেছে। তবে এটি শুন্যরেখার মধ্যে নাকি ভারতীয় অংশে তা এখনো নিশ্চিত হওয়া যায় নি। বিষয়টি সুরাহার জন্য মঙ্গলবার সকাল দশটায় বিএসএফকে সরোজমিনে আসতে অনুরোধ জানানো হয়েছে। তাদের উপস্থিতিতেই বিজিবি বিষয়টি পর্যবেক্ষণ করে পরবর্তী সিদ্ধান্ত নেবে।


শর্টলিংকঃ