রাবিতে চলচ্চিত্রকর্মীদের বিভাগীয় সম্মেলন


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) রাজশাহী বিভাগের চলচ্চিত্রকর্মীদের নিয়ে বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) এই সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ চলচ্চিত্র পর্ষদ দিনব্যাপী সম্মেলনের আয়োজন করে।

সকাল ১০টায় জাতীয় সংগীত ও প্রতুল মুখোপাধ্যায়ের গান পরিবেশনের মাধ্যমে বিভাগীয় সম্মেলন শুরু হয়। এতে ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মাহমুদ হোসেনের সঞ্চালনায় রাবি চলচ্চিত্র সংসদের সভাপতি ও সম্মেলনের সদস্য-সচিব সাজ্জাদ বকুল স্বাগত বক্তব্য দেন।

এসময় বাংলাদেশ চলচ্চিত্র পর্ষদের আহ্বায়ক ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি এফএমএ জাহিদ, সম্মেলনের আহ্বায়ক ও রাজশাহী ফিল্ম সোসাইটির আহসান কবীর লিটন, চলচ্চিত্রকার নোমান রবিন, খন্দকার সুমন, অদ্রি হৃদয়েশ, পর্ষদের সদস্য শামীম আকন্দ, পাবনা জেলা প্রতিনিধি রামদুলাল ভৌমিক প্রমুখ বক্তব্য দেন।

উদ্বোধনী পর্বে বেলায়াত হোসেন মামুন ‘স্বাধীন চলচ্চিত্র আন্দোলনের ইশতেহার’ পাঠ করেন। এই ইশতেহারের ওপর সম্মেলনের প্রথম পর্বের আলোচনা শুরু হয়। দুপুর পর উন্মুক্ত আলোচনা পর্বে রাজশাহী বিভাগের আটটি জেলা থেকে আগত ১২৩ জন চলচ্চিত্র-প্রতিনিধি তাদের চলচ্চিত্র বিষয়ক মতামত ব্যক্ত করেন।

বিকেলে চলচ্চিত্র পর্ষদের বিভাগীয় কর্ম-পরিকল্পনা প্রণয়ন করা হয়। সন্ধ্যায় আসন্ন চলচ্চিত্রকর্মীদের জাতীয় সম্মেলন উপলক্ষে বিভাগীয় কমিটি গঠনের মাধ্যমে সম্মেলন শেষ হয়। আগামী জুলাই মাসে ঢাকায় চলচ্চিত্রকর্মীদের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে।


শর্টলিংকঃ