সর্বোচ্চ বেতন পেতে যাচ্ছেন মুশফিক


ইউএনভি ডেস্ক:

নিরাপত্তা ঝুঁকির ভয়ে পাকিস্তান সফর থেকে সরে দাঁড়িয়েছিলেন মুশফিকুর রহিম। পাকিস্তান সফরে না যাওয়া মুশফিকের ওপর বেশ নাখোশ বিসিবি। সম্প্রতি অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে চাপে রেখেছেন নির্বাচকরাও।

সর্বোচ্চ বেতন পেতে যাচ্ছেন মুশফিক

পাকিস্তান সফরের জন্য ঘোষিত দলটা তিন টেস্টের জন্য প্রচার করছেন নির্বাচকরা। যদিও বিসিবির সংবাদ বিজ্ঞপ্তিতে শুধু রাওয়ালপিন্ডি টেস্টের কথাই বলা হয়েছে। চলতি মাসে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে মুশফিকের সুযোগ পাওয়া নিয়ে অনেক কথাই চলছে।

বিচলিত হয়ে পড়া মুশফিকও এ বিষয়ে কথা বলেছেন মিডিয়ায়।সাবেক এই অধিনায়কের চারপাশে হুট করে গরম হাওয়া বইছে। অবশ্য এর মাঝেই তার জন্য আনন্দের সংবাদ আছে বিসিবি থেকে। বিসিবির বেতন কাঠামো অনুযায়ী সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ক্রিকেটার হতে যাচ্ছেন মুশফিক।

‘এ’-প্লাস ক্যাটাগরিতে থাকা এই ক্রিকেটার প্রতি মাসে ৬ লাখ ২০ হাজার টাকা বেতন পাবেন।শেষ তিন বছরে আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাটে ম্যাচ খেলার হিসেবে ক্রিকেটারদের অর্জন করা পয়েন্ট অনুযায়ী নতুন বেতন কাঠামো চূড়ান্ত করেছে বিসিবি।

তিন বছর পর ক্রিকেটারদের বেতন বাড়ানোর সিদ্ধান্তও নিয়েছে সংস্থাটি। নতুন বছরে জাতীয় দলের ক্রিকেটারদের বিসিবির কেন্দ্রীয় চুক্তিতেও ভাগ থাকছে। লাল বল ও সাদা বলের জন্য আলাদা চুক্তি হবে। সাদা পোশাকের ক্রিকেটে খেলোয়াড়দের আগ্রহী করতে ম্যাচ ফি বাড়িয়েছে বিসিবি।

সাড়ে ৩ লাখ থেকে বেড়ে টেস্টের ম্যাচ ফি এখন ৬ লাখ টাকা।বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে এক রিপোর্টে ক্রিকবাজ জানিয়েছে, ২০১৭ সালে খেলা প্রতি টেস্টের জন্য একজন ক্রিকেটার আট পয়েন্ট, ২০১৮-১৯ সালে খেলা টেস্টের জন্য ১০ পয়েন্ট করে পাবেন।

২০১৭ সালে খেলা ওয়ানডের জন্য চার পয়েন্ট, পরের দুই বছরের জন্য পাঁচ পয়েন্ট পাবেন ক্রিকেটাররা। টি-২০’র ক্ষেত্রে ২০১৭ সালে তিন পয়েন্ট এবং ২০১৮-১৯ সালের জন্য চার পয়েন্ট যোগ হবে।এই হিসেবে তিন ফরম্যাটে সবচেয়ে বেশি পয়েন্ট পেয়েছেন মুশফিক।

টেস্টে ৫৭৪, বাকি দুই ফরম্যাটে ১ হাজার ১৭২ পয়েন্ট পেয়েছেন তিনি। তামিম ইকবাল টেস্টে ৪৭২ পয়েন্ট, ওয়ানডে ও টি-২০ তে ১ হাজার ০৮৭ পয়েন্ট পান। মাহমুদউল্লাহ রিয়াদ টেস্টে ৪১০ পয়েন্ট ও বাকি দুই ফরম্যাটে ১ হাজার ০৪৯ পয়েন্ট পেয়েছেন।

যার কারণেই মুশফিক ৬ লাখ ২০ হাজার টাকা বেতন পাবেন। প্রস্তাবিত বেতন কাঠামোতে তামিম-মাহমুদউল্লাহ পাবেন ৬ লাখ করে। আগের কাঠামোতে এই অভিজ্ঞ ক্রিকেটার ত্রয়ী বেতন পেয়েছেন ৪ লাখ করে।

টেস্ট অধিনায়ক মুমিনুল হক, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন ৩ লাখ করে বেতন পেতে পারেন। তাইজুল ইসলাম আড়াই লাখ, ইমরুল কায়েস ২ লাখ, মোহাম্মদ মিঠুন ১ লাখ ৭৫ হাজার টাকা করে বেতন পাবেন। পয়েন্ট পদ্ধতির কারণে মুস্তাফিজুর রহমানের বেতন ৫০ হাজার টাকা কমতে পারে। গত বছর মাসিক ৩ লাখ টাকা বেতন তুলেছেন এই বাঁহাতি পেসার।


শর্টলিংকঃ