স্বরূপে ফিরছে সবুজ রাজশাহী


নিজস্ব প্রতিবেদক :
রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের উদ্যোগে এই নগরী আবারো সবুজে রূপ পেতে চলেছে। এরইমধ্যে প্রতিষ্ঠানটি নগরীর ৩০টি ওয়ার্ডের জলাধার সংস্কার, সরকারি ফাকা জায়গা সমূহে নতুন করে বৃক্ষরোপণ করার উদ্যোগ নিয়েছে।

এদিকে এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে নগরবাসী। আর পরিকল্পিত ও সবুজের নগরী গড়ে তুলতে সকলের সহযোগিতা চেয়েছেন মেয়র নিজেই।

সময়ের সাথে পাল্লা দিয়ে রাজশাহীতে জনসংখ্যা বেড়েই চলেছে। এর অন্যতম কারণ রাজশাহীতে আগের চাইতে নতুন নতুন প্রতিষ্ঠান বৃদ্ধি পেয়েছে। সেইসাথে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

এদিকে বাড়তি জনসংখ্যার চাপ সামাল দিতে রাজশাহীতে গড়ে উঠছেবহুতল ভবন। সেই সাথে ফুটপাত সহ বিভিন্ন সরকারি ফাঁকা জায়গা দখলের উপক্রম।

রাজশাহী সিটি কর্পোরেশন এ মাসের প্রথমদিকে মাইকিং করে অবৈধ দখলদারদের ফুটপাতসহ সরকারি জায়গা ফাঁকা করার নির্দেশ প্রদান করেছেন। জনদুর্ভোগ দূর করতে ফুটপাত ও রাস্তারপাশের অবৈধ স্থাপনা ও দোকান উচ্ছেদ অভিযানে নামছে রাজশাহী সিটি কর্পোরেশন। আগামী ১৫ এপ্রিল থেকে শুরু হচ্ছে এ অভিযান। অভিযান চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল এ অভিযান পরিচালনা করবেন।

আগামী ১৫ এপ্রিল মহানগরীর মাস্টারপাড়া কালিমন্দির থেকে শুরু হয়ে পদ্মাপাড় হয়ে হয়রত শাহ মখদুম (রহঃ) মাজার পর্যন্ত প্রথমদিন উচ্ছেদ অভিযান পরিচালিত হবে। দ্বিতীয় দিন ১৬ এপ্রিল টিকাপাড়া হতে অর্কিড ছাত্রাবাস, কল্পনা হল হতে ঢাকা বাস টার্মিনাল পর্যন্ত, তৃতীয় দিন ১৭ এপ্রিল ঝাউতলা মোড় হতে লক্ষীপুর কাঁচাবাজার মোড় হয়ে ঘোষপাড়া মোড় পর্যন্ত।

চতুর্থ দিন ১৮ এপ্রিল আলুপট্টি থেকে সাহেব বাজার হয়ে ফায়ার সার্ভিস পর্যন্ত, পঞ্চম দিন ১৯ এপ্রিল শহীদ কামারুজ্জামান চত্বর থেকে আম চত্বর পর্যন্ত, রাজশাহী জেলা মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়াম সংলগ্ন ১৯ নম্বর ওয়ার্ড রোড পর্যন্ত, ৬ষ্ঠ দিন ২০ এপ্রিল বন্ধগেট থেকে সিটি হাট পর্যন্ত, সপ্তম দিন ২১ এপ্রিল কাশিয়াডাঙ্গা হতে কাঠালবাড়িয়া হয়ে আইটি ভিলেজ হয়ে কোর্ট চত্বর পর্যন্ত, অষ্টম দিন ২২ এপ্রিল শহীদ কামারুজ্জামান চত্বর হতে স্মৃতি অম্লান (ভদ্রা মোড় ) হয়ে চৌদ্দপাই পর্যন্ত।

নবম দিন ২৩ এপ্রিল ফায়ার সার্ভিস মোড় থেকে সিএন্ড মোড় হয়ে কোর্ট চত্বর পর্যন্ত, ১০ম দিন ২৪ এপ্রিল বহরমপুর রেলক্রসিং হতে বাইপাস মোড় হয়ে কাশিয়াডাঙ্গা পর্যন্ত, ১১তম দিন ২৫ এপ্রিল ভেড়িপাড়া হতে টি বাঁধ হয়ে সার্কিট হাউজ হয়ে দরগা গেট পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালিত হবে।

এদিকে নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে প্রশস্তকরণ করা হচ্ছে। সেই সাথে নতুন নতুন সড়ক গড়ে তোলা হচ্ছে। এরই মধ্যে বেলপুকুর হয়ে মেহেরচন্ডী দিয়ে আলিফ লাম মিম ভাটা পর্যন্ত সড়কটির কার্পেটিং এর কাজ শুরু হয়ে গেছে।

রাজশাহী নগরীর উপশহর এলাকার বাসিন্দা আফরোজা বানু জানান এখনই সময় এই নগরীকে অপরিকল্পিত ভাবে গড়ে তোলার। তা না হলে আগামী পাঁচ থেকে দশ বছর পর পরিকল্পনা করে ও সাজান সম্ভব হবে না।


শর্টলিংকঃ