রাজশাহীতে হিযবুত তাহরীরের দুই সক্রিয় সদস্য গ্রেফতার


নিজস্ব প্রতিবেদক:

নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন হিযবুত তাহরীরের দুইজন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। রাজশাহী মহানগরীর বোয়ালিয়া ও চাঁদপুর জেলার হাজিগঞ্জ থেকে তাদের গ্রেফতার করা হয়।

রাজশাহীতে হিযবুত তাহরীরের দুই সক্রিয় সদস্য গ্রেফতার

গ্রেফতারকৃতরা হলেন,  ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী থানার  আনিসুর রহমানের ছেলে মামুন অর রশিদ ওরফে  মুন্না (২৭) এবং চাঁদপুর জেলার হাজিগঞ্জ থানার বাবুল মিয়ার ছেলে মো: ইসহাক ওরফে মো: ইসমাইল হোসেন। ইসমাইল রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের ৩য় বর্ষের ছাত্র।

গ্রেফতারকালে তাদের কাছ থেকে উগ্রবাদী প্রচার-প্রচারণায় ব্যাবহৃত ০৩ টি মোবাইল ফোন, ০৩ টি সিম কার্ড, হিযবুত তাহরীরের খিলাফত প্রতিষ্ঠা বিষয়ক ১১ টি কন্টেন্ট এর কপি ও হাতে লেখা নোটবুক জব্দ করা হয়।

এটিইউ সূত্রে জানা যায়, গ্রেফতারকৃতরা দীর্ঘদিন থেকে রাষ্ট্রবিরোধী ও বিভিন্ন উগ্রবাদী কর্মকাণ্ডে লিপ্ত ছিলেন। এছাড়াও রাজশাহী অঞ্চলে হিজবুত তাহরীরের নেটওয়ার্ক প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছিলেন। এটিইউ  এর একটি অভিযানিক দল নিজস্ব ইন্টেলিজেন্সের ভিত্তিতে রাজশাহী মহানগরের বোয়ালীয়া থানার বালিয়াপুকুর থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর এর সক্রিয় সদস্য মামুন অর রশিদ ওরফে মুন্না (২৭) কে ১৬ এপ্রিল দুপুরে  গ্রেফতার করে। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে ১৭ এপ্রিল সকালে এক বিশেষ অভিযান পরিচালনা করে চাঁদপুর জেলার হাজিগঞ্জ থানার কাজিরখিল থেকে আরেক সক্রিয় সদস্য মো: ইসহাক ওরফে মো: ইসমাইল হোসেনকে গ্রেফতার করে।

বোয়ালিয়া থেকে গ্রেফতারকৃত মামুন অর রশিদ ওরফে মুন্না   ২০১৬ সাল থেকে হিযবুত তাহরীর এর একজন সক্রিয় সদস্য হিসেবে রাজশাহী মহানগরের বোয়ালিয়া থানা এলাকায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের কতিপয় সক্রিয় সদস্যদের নিয়ে রাষ্ট্র বিরোধী ষড়যন্ত্র, হত্যা, দেশে অস্থিতিশীলতা ও অস্থিরতা সৃষ্টির লক্ষ্যে অনলাইন ও সাইবার স্পেসের মাধ্যমে উগ্রবাদী, জননিরাপত্তা বিঘ্ন, জনমনে ত্রাস ও আতংক সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ, পরিকল্পনা ও প্রস্তুতি গ্রহণ করছিল বলে জানিয়েছেন এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) এর পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান।

এছাড়াও  আরেক সদস্য ইসহাক ওরফে মো: ইসমাইল হোসেন অন্যান্য পলাতক আসামীদের নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় এলাকাসহ বিভিন্ন এলাকায় বিভিন্ন সময় পাঠচক্র আয়োজন করে উগ্রবাদী কন্টেন্ট শেয়ার এবং সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধি ও ভবিষ্যত কর্মপন্থা নিয়ে  আলোচনা করত।

মোহাম্মদ আসলাম খান আরও জানান, গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে  বোয়ালিয়া মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। তাদের আদালতে সোপার্দ করলে আদালত মামুন অর রশিদ ওরফে মুন্নাকে চার (০৪) দিন ও মো: ইসহাক ওরফে মো: ইসমাইল হোসেনকে তিন (০৩) দিনের রিমান্ড মঞ্জুর করেছে।

 


শর্টলিংকঃ