‌‘ইরানের প্রতিশোধের ভয়ে ব্রিটেনের শঙ্কিত হওয়া উচিত’


সারাদুনিয়া ডেস্ক:

স্পেনের দক্ষিণে ব্রিটিশ অধীনস্ত অঞ্চল জাবাল আল-তারিকে সুপারট্যাংকার জব্দের ঘটনায় এক ইরানি ধর্মীয় নেতা বলেছেন, তেহরানের সম্ভাব্য প্রতিশোধের বিষয়ে ব্রিটেনের শঙ্কিত হওয়া উচিত। ইরানের আধা সরকারি বার্তা সংস্থা ফারসের বরাতে রয়টার্সের খবরে এমন তথ্য জানা গেছে।

A British Royal Navy ship (back R) patrols near supertanker Grace 1 suspected of carrying crude oil to Syria in violation of EU sanctions after it was detained off the coast of Gibraltar on July 4, 2019. – Authorities did not say where the oil came from but specialised shipping trade publication Lloyd’s List said the Panamanian-flagged tanker was thought to be transporting crude from Iran. (Photo by JORGE GUERRERO / AFP)

মোহাম্মদ আলী মৌসাভি জাজায়েরি নামের এই প্রভাবশালী ধর্মীয় নেতা বলেন, উত্যক্তের বিরুদ্ধে আমরা নিরব থাকছি না বলে আগেই দেখিয়েছি। মার্কিন ড্রোনের ক্ষেত্রে যেমন একটা কড়া জবাব আমরা দিয়েছি। কাজেই অবৈধভাবে তেল ট্যাংকার জব্দের ঘটনায়ও তেমনি জবাব দেয়া হবে বলে জানিয়েছেন মৌসাভি।

বৃহস্পতিবার গ্রেইস-১ নামের একটি ইরানি সুপারট্যাংকার জব্দ করেছে ব্রিটিশ রয়েল নেভি। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল বহন করে নিয়ে যাওয়ার অভিযোগে জাবাল আল-তারিক থেকে ওই ট্যাংকারটি জব্দ করেছে ব্রিটেন।

এতে পশ্চিমা বিশ্বের সঙ্গে ইরানের নতুন করে উত্তেজনা বৃদ্ধির আশঙ্কা তৈরি হয়েছে। গত ২০ জুন ইরানি আকাশসীমা লঙ্ঘনের দায়ে একটি মার্কিন সামরিক নজরদারি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে তেহরান।

এদিকে তেল ট্যাংকার আটকের প্রতিশোধ হিসেবে একটি ব্রিটিশ জাহাজ জব্দের হুমকি দিয়েছেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর এক কমান্ডার। শুক্রবার টুইটারে বিপ্লবী গার্ড কমান্ডার মোহসিন রেজাই বলেন, যদি ইরানি তেল ট্যাংকার ব্রিটিশরা ছেড়ে না দেন, তবে একটি ব্রিটিশ জাহাজ জব্দ করাই হবে কর্তৃপক্ষের দায়িত্ব।


শর্টলিংকঃ