ফুটপাতে কালাইয়ের রুটি খেলেন আমেরিকান রাষ্ট্রদূত


নিজস্ব প্রতিনিধি :

বাংলাদেশে নবনিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূর রবার্ট মিলার দায়িত্বভার গ্রহণের পর বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়াচ্ছেন। আর সেসব এলাকায় গিয়ে তিনি স্থানীয় সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে ধারণা নিচ্ছেন। মিশছেন ও কথা বলছেন স্থানীয়দের সাথে।

এরই ধারাবাহিকতায় সংক্ষিপ্ত সফরে তিনি এখন রাজশাহীতে অবস্থান করছেন। স্বভাব সুলভ ভাবে তিনি রাজশাহীর সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে সম্পৃক্ত হতে বৃহস্পতিবার সন্ধ্যায় রাজশাহীর উপশহর নিউমার্কেটের সামনে অবস্থিত একটি কালাইয়ের রুটির দোকানে যান। এসময় তিনি দোকানের সামনে রাস্তায় বসানো টেবিল-চেয়ারে বসে তার সফর সঙ্গিদের সাথে নিয়ে গরম গরম কালাইয়ের রুটি খান।

কালাইয়ের রুটি রাজশাহী অঞ্চলের একটি ঐতিহ্যবাহী খাবার। রাষ্ট্রদূত সেই ঐতিহ্যবাহী খাবারের স্বাদ নিতে  বসে পড়েন। এসময় তাকে দেখে স্থানীয় পথচারী ও এলাকাবাসী ভিড় জমান। অনেকে কৌতুহলী হয়ে তার সাথে পরিচয় হন ও মোবাইলে সেল্ফি তুলতে তাকে অনুরোধ জানান। নিরহংকারী রাষ্ট্রদূত অচেনা সকলের সাথে হাত মিলান ও পরিচয় হন। অনুরোধের প্রেক্ষিতে সকলের সাথে সেল্ফি তোলেন।

এদিকে দোকানে প্রবেশ করে কালাইয়ের রুটি কিভাবে তৈরি হয় তা দেখতে তিনি কাঠের চুলার ধারে যান; কিছুক্ষণ কারিগরদের তৈরি পদ্ধতি পর্যবেক্ষণ করেন ও পরে নিজে তাদের সাথে কালাই রুটি তৈরি শুরু করেন। পরে কারিগরদের সাথে নিয়ে স্বউদ্যোগে ছবি তোলেন। এর আগে গতকাল বুধবার এই রাষ্ট্রদূত রাজশাহী ঐতিহ্যবাহী মিস্টান্ন ভান্ডারে বসে মিষ্টি খান।


শর্টলিংকঃ