পাবনায় দুই হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন


নিজস্ব প্রতিবেদক, পাবনা:

পাবনার সাঁথিয়া উপজেলায় পৃথক দুইটি হত্যা মামলায় চারজনের যাবজ্জীবন করাদন্ড ও ৩ লাখ টাকা করে জরিমানা অনাদায়ে আরও তিন বছরের সশ্রম করাদন্ড দিয়েছে আদালত। বৃহস্পতিবার বিকেলে পাবনার অতিরিক্ত দায়রা জজ আদালত-১ এর বিচার রুস্তম আলী এ রায় দেন।

দন্ডপ্রাপ্তরা হলেন, পাবনার সাঁথিয়া উপজেলার মরিচপুড়ান চরপাড়া গ্রামের বজলুর রহমান ও রানা হোসেন। এবং সিরাজগঞ্জ জেলার সলঙ্গা উপজেলার চড়িয়া কান্দি গ্রামের বাহের উদ্দিন ও পাবনার সাঁথিয়া উপজেলার পাটগাড়ী গ্রামের ফারুক হোসেন।

আদালত সুত্রে জানা গেছে, ২০০৩ সালের ২২ জুলাই সিরাজগজ জেলার সলঙ্গা গ্রামের আব্দুর রশিদ নামে এক ব্যাক্তি তার ইঞ্জিন চালিত নসিমন নিয়ে বাড়ি থেকে বেড় হন। পরদিন সাঁথিয়া উপজেলার মুজিববাধ এলাকা থেকে আব্দুর রশিদের মৃতদেহ উদ্ধার করে।

এ ঘটনায় নিহতের ভাই দেলোয়ার হোসেন বাদী হয়ে দন্ডপ্রাপ্ত বাহের উদ্দিন ও ফারুক হোসেনসহ ৬ জনকে আসামী করে সাঁথিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করে। ২০০৫ সালের ২৯ সেপ্টেম্বর সাঁথিয়া থানার উপ পরিদর্শক (এসআই) সাদেকুর রহমান তিনজন আসামীকে বহাল রেখে অভিযোগপত্র দেন।

এরপর দীর্ঘ শুনানী ও স্বাক্ষ্য প্রমান গ্রহণ শেষে আদালত বাহের উদ্দিন ও ফারুক হোসেনের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদন্ডের রায় ঘোষনা করেন। রায় ঘোষণার সময় দন্ডপ্রাপ্ত ফারুক হোসেন আদালতে উপস্থিত ছিলেন। তবে বাহের উদ্দিন পালাতক রয়েছেন।

অপর ঘটনায় ২০০৭ সালের ২ নভেম্বর জমি সংক্রান্ত বিরোধের জের ধরে সাঁথিয়া উপজেলার কাশিনাথপুর গ্রামে বাবর আলী (৩৬) নামে এক ব্যাক্তিকে কুপিয়ে হত্যা করা হয়।

এ ঘটনায় নিহতের ভাই নজরুল ইসলাম বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন। ২০০৮ সালের ২৮ আগস্ট মামলার দুই তদন্ত কর্মকর্তা সাঁথিয়া থানার উপ পরিদর্শক (এসআই) ওয়াহেদ আলী ও মাসুম বিল্লাহ আসামীদের বহাল রেখে অভিযোগপত্র দেন।

এরপর দীর্ঘ শুনানী ও ১১ জন স্বাক্ষির স্বাক্ষ্য গ্রহন শেষে আদালত বজলুর রহমান ও রানা হোসেনের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদন্ডের রায় ঘোষনা করেন। এ মামলায় দন্ডপ্রাপ্তদের মধ্যে রানা হোসেন পালতক আছে।

মামলা দুইটিতে রাষ্ট্রপক্ষে আইনজীবি ছিলেন অতিরিক্ত দায়রা জজ আদালতের সহকারি সরকারি কৌশুলী (এপিপি) সালমা আক্তার।


শর্টলিংকঃ