বছরের ৩৬৫ দিনই হল খোলা রাখার দাবি রাবি শিক্ষার্থীদের

  • 1.7K
    Shares

রাবি প্রতিনিধি:
সব ধরনের ছুটির মধ্যেও ৩৬৫ হলগুলো খোলা দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। সোমবার (৫ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তারা এ দাবি জানান।

একইসঙ্গে ঈদুল আযহা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে আবাসিক হলগুলো ১৬ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিও জানায় তারা। মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্বারকলিপি দেওয়া হয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন অযৌক্তিকভাবে দীর্ঘদিন হল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষার্থীদের জন্য তাদের ভাবনা নেই। ঢাকা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যদি সারাবছর হল খোলা রাখতে পারে তাহলে আমাদের বিশ্ববিদ্যালয়ের হল কেন বন্ধ থাকবে? অনেক বিভাগের চূড়ান্ত পরীক্ষা শুরু হয়েছে। ক্যাম্পাস খোলার পরপরই তাদর পরীক্ষা। হল বন্ধ থাকলে তারা পরীক্ষার প্রস্তুতি নেবে কখন?

তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ধর্মের শিক্ষার্থীরা পড়ালেখা করেন। দীর্ঘদিন হল বন্ধ রাখলে অন্যান্য ধর্মের শিক্ষার্থীদের অসুবিধায় পড়তে হয়। অনেকে টিউশানি করে পড়ালেখা করেন, অনেকে চাকুরির জন্য চেষ্টা করছেন। তাদের কাছে প্রতিটি মুহূর্তই গুরুত্বপূর্ণ। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের কথা না ভেবে নিজেদের খেয়াল-খুশি মত হল বন্ধ করে দিচ্ছে। এ সময় শিক্ষার্থীরা হলসমূহ সারা বছর খোলা রাখার দাবি জানান।

হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের শিক্ষার্থী মাসুদ রানার সঞ্চালনায় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মাহমুদ সাকি, হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী মেহেদি হাসান আরেফিন, দর্শন বিভাগের শিক্ষার্থী সাইদুল শান্ত, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থী মনিরুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন। মানববন্ধনে বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এদিকে, হলের ছুটি কমিয়ে সাত দিন এবং আসন্ন ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফি দুই হাজার থেকে কমিয়ে ৫শ টাকা করার জন্য প্রশাসনকে স্মারকলিপি দিয়েছে ক্যাম্পাসের শিক্ষাবাণিজ্য বিরোধী শিক্ষার্থীরা। গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে তারা উপাচার্য বরাবর স্মারকলিপি দেয় তারা। স্মারকলিপি প্রদানকালে রঞ্জু হাসান, রিদম শাহরিয়ার, ফিদেল মনির, সাদিয়া আফরিন প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত শনিবার (০৩ আগস্ট) বিশ্ববিদ্যালয় প্রশাসন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আগামী ৭ আগস্ট থেকে ২২ আগস্ট পর্যন্ত টানা ১৬ দিনের ছুটিতে থাকবে। বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো ৮ আগস্ট থেকে ২৪ আগস্ট পর্যন্ত বন্ধ থাকবে। এছাড়াও পবিত্র রমজান, ঈদুল ফিতর ও গ্রীস্মকালীন ছুটি উপলক্ষে ৮ মে থেকে ২৩ জুন পর্যন্ত টানা ৪৭ দিনের ছুটি দেয়া হয়েছিল। আবাসিক হলগুলো ৩০ মে থেকে ২৩ জুন পর্যন্ত টানা ২৩ দিনের ছুটি ছিল।


  • 1.7K
    Shares
শর্টলিংকঃ