রাজশাহীতে ‘আমার বাড়ি আমার খামার’র মূলধন প্রায় ১০০কোটি টাকা

  • 17
    Shares

নিজস্ব প্রতিবেদক :
‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পের আওতায় রাজশাহী জেলায় দেড় হাজারেরও বেশি সমিতি গড়ে উঠেছে। আর এই সমিতিতে মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ১০০ কোটি টাকা। এর এক টাকাও ফেরত নেবে না সরকার। সমিতিগুলোর প্রায় ৭৭ হাজার সদস্য এর সুফল ভোগ করছে

রাজশাহীতে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ে তথ্য অধিদপ্তর আয়োজিত এক মতবিনিময় সভায় এ তথ্য জানিয়েছেন পল্লী উন্নয়ন বোর্ডের উপ-পরিচালক একেএম জাকিরুল ইসলাম।

প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ  সম্পর্কে অবহিত করতে স্থানীয় সংবাদকর্মী ও অংশীজনদের নিয়ে মঙ্গলবার সকালে রাজশাহীর সার্কিট হাউস সম্মেলন কক্ষে  এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় জানানো হয়, আগের ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের আওতায় রাজশাহীতে মোট ১ হাজার ৬৩৮টি সমিতি গড়ে উঠেছে। এতে উপকারভোগী সদস্যের সংখ্যা ৭৭ হাজার ২১৭ জন। তাদের এখন মোট মূলধনের পরিমাণ ৯৬ কোটি ৬২ লাখ টাকা। এর মধ্যে শুধু সদস্যদের পুঁজির পরিমাণ ৩৩ কোটি ৮ লাখ টাকা। সরকার সমিতিগুলোতে উৎসাহ বোনাস দিয়েছে ২৬ কোটি ১৫ লাখ টাকা।

এছাড়া প্রতিটি সমিতিতে তিন লাখ টাকা করে ঋণ তহবিল দেয়া হয়েছে। এর পরিমাণ ৩৭ কোটি ৩৯ লাখ টাকা। সবমিলিয়ে মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ৯৬ কোটি ৬২ লাখ টাকা। এই মূলধন থেকে এক টাকাও ফেরত নেবে না সরকার। এই মূলধন থেকে উপকারভোগীরা ৮ শতাংশ সুদে ঋণও নিতে পারবেন। এর মাধ্যমে উপকারভোগীরা বিনিয়োগ করে স্বাবলম্বী হতে পারবেন।

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এসএম আবদুল কাদের। বিশেষ অতিথি ছিলেন জেলার পুলিশ সুপার মো. শহিদুল্লাহ ও সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান।

তথ্য অধিদপ্তরের উপ-প্রধান তথ্য কর্মকর্তা  মোহাম্মদ ওমর ফারুক দেওয়ানের সভাপতিত্বে  অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগের সুফল সম্পর্কে তথ্য  উপস্থাপন করা হয়।
অনুষ্ঠানে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানগুলোর স্থানীয় কর্মকর্তারা রাজশাহীতে প্রকল্পগুলোর অগ্রগতি এবং ফলাফল নিয়ে বিস্তারিত আলোচনা করেন।


  • 17
    Shares
শর্টলিংকঃ