হুসাইন আহমেদ লিটনের পিএইচডি অর্জন

  • 276
    Shares

নিজস্ব প্রতিবেদক, ইবি:

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের ২০০০-০১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও ইবি প্রেসক্লাবের সাবেক সদস্য হুসাইন আহমেদ লিটন পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন।  বিশ্ববিদ্যালয়ের ১১৫ তম একাডেমিক কাউন্সিল ও ২৪৪ তম সিন্ডিকেট সভায় সিদ্ধান্তক্রমে তাকে এই ডিগ্রী প্রদান করা হয়।

তিনি ‘ডায়াসপোরা ওমেন’স আইডেন্টিটি এন্ড কালচারাল হাইব্রিডাইজেশন: দ্য নোভেলস অফ ভারতী মুখার্জী’ বিষয়ে গবেষণা করেন। গবেষক আহমেদ লিটন কলা ও মানবিক অনুষদভুক্ত ইংরেজি বিভাগের অধীনে প্রফেসর ড. মো. মেহের আলীর তত্ত্বাবধানে তার গবেষণাকর্ম সম্পন্ন করেন।

তার গবেষণা কর্মের থিসিস মূল্যায়ন কমিটির প্রধান ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ আবু জাফর এবং পরীক্ষা কমিটির বিদেশী বিশেষজ্ঞ সদস্য হিসাবে ছিলেন ভারতের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, উত্তর প্রদেশ এর ভাষাতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. শাবাহ উদ্দিন আমাদ।

জনাব হুসাইন আহমেদ লিটন ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর  উভয় পরীক্ষায় দ্বিতীয় শ্রেণীতে ১ম স্থান অধিকার করেন।  এছাড়াও তিনি যশোর জেলার বাঘারপাড়া থানার রায়পুর স্কুল অ্যান্ড কলেজ থেকে ১৯৯৭ ইং সালে এসএসসি পরীক্ষায় প্রথম বিভাগ অর্জন এবং ১৯৯৯ ইং সনে এইচ এস সি পরীক্ষায় যশোর বোর্ড বৃত্তি মেধা তালিকায় বাণিজ্য বিভাগ থেকে ৪র্থ তম স্থান অর্জন করেন।  তিনি যশোর জেলার বাঘারপাড়া উপজেলার আলহাজ মো. আব্দুল্লাহ মোল্লার জ্যেষ্ঠ পুত্র।

হুসাইন আহমেদ লিটন বর্তমানে সৌদি আরবের জিজান বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে অধ্যাপনা করার পাশাপাশি নিয়মিত লেখালেখি ও গবেষণা করছেন। ইতোমধ্যেই তুরস্ক, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, পোল্যান্ড, ভারত ও ইন্দোনেশিয়াসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক গবেষণামূলক জার্নালে তার ২৫ টিরও বেশি প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

এছাড়াও তিনি মালেশিয়া, থাইল্যান্ডে, দুবাই ও সংযুক্ত আরব আমিরাতে বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে তার গবেষণা উপস্থাপন করেন। তিনি ইএলটি, ইএসপি, পেশাদার উন্নয়ন, ডায়াসপোরা এশিয়ান ইংরেজি সাহিত্য, উত্তর-ঔপনিবেশিক সাহিত্য  এবং সাংস্কৃতিক বিষয়ে গবেষণার মাধ্যমে উদ্ভাবনী মানের শিক্ষণ ও মানবতার কল্যাণে অবদান রাখতে চান।


  • 276
    Shares
শর্টলিংকঃ