রাবি অধ্যাপক রেজাউল হত্যার রায় বাস্তবায়নের দাবিতে সমাবেশ


রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক এএফএম রেজাউল করিম সিদ্দিকী হত্যা মামলার রায় হয়েছে গত বছরের ৮ মে। তবে এই রায়ে দুইজনকে ফাঁসি এবং তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হলেও আজও তা বাস্তবায়ন হয়নি। আর তাই এই রায় দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে এই দাবি বাস্তবায়নে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ওই বিভাগের বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরা এবং মিছিল শেষে তারা এক সমাবেশে মিলিত হন।

সমাবেশে বক্তারা বলেন,  নিম্ন আদালতের রায়ের প্রেক্ষিতে আমরা খুশি হয়েছিলাম। তখন ভেবেছিলাম অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী হত্যা মামলায় জড়িতদের খুব দ্রুত সাজা হবে। কিন্তু বাংলাদেশে মামলার রায় কার্যকরের যে ধীর গতি তাতে অপরাধীদের সাজা দেখে যেতে পারবো কিনা তা নিয়ে আমরা চিন্তিত। তাই অতি দ্রুত এই রায়ের বাস্তবায়নের দাবি জানান তারা।

এসময় আরও বক্তব্য দেন, বিভাগের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, অধ্যাপক শাহীদুর রহমান, অধ্যাপক জহুরুল ইসলাম, সহযোগী অধ্যাপক শাখাওয়াত হোসাইন প্রমুখ।

সমাবেশ শেষে বিশ্ববিদ্যালয়ের ড.মুহম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনের ৪০৪ নম্বর কক্ষে রেজাউল করিম সিদ্দিকীকে নিয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এসময় বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলো।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৩ এপ্রিল নগরীর শালবাগান এলাকায় নিজের বাড়ির ৫০ গজ দূরে কুপিয়ে ও গলা কেটে হত্যা করে অধ্যাপক ড. এএফএম রেজাউল করিম সিদ্দিকীকে। আর এই হত্যা মামলায় গত বছরের ৮ মে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শিরিন আক্তার কবিতা হত্যার সাথে জড়িত থাকার প্রমাণ পাওয়ায় দুইজনকে মৃত্যু দ-াদেশ ও তিনজনের যাবজ্জীবন কারাদন্ডের আদেশ দেন।


শর্টলিংকঃ