রেলের দুর্নীতির সংবাদ প্রকাশ করায় সাংবাদিককে হুমকি


নিজস্ব প্রতিবেদক:
রেলের দুর্নীতির সংবাদ প্রকাশ করায় দৈনিক যুগান্তর রাজশাহী ব্যুরোর স্টাফ রিপোর্টার এবং রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সাধারণ সম্পাদক তানজিমুল হকসহ সাংবাদিকদের দেখে নেয়ার হুমকি দিয়েছেন পশ্চিম রেলের সাবেক প্রধান প্রকৌশলী রমজান আলী। বর্তমানে তিনি খুলনা-মোংলা রেল প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। বৃহস্পতিবার রাতে তিনি সাংবাদিক তানজিমকে এ হুমকি দেন।

আরইউজে

রেল কর্মকর্তা রমজান আলীর অশ্লিল ভাষায় গালিগালাজ এবং হুমকির পর নিজের ও সাংবাদিকদের ক্ষতির আশঙ্কায় রাজশাহী নগরীর কাশিয়াডাঙ্গা থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন সাংবাদিক তানজিম। শুক্রবার সকালে তিনি এই জিডি করেন। কাশিয়াডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনসুর আলী আরিফ এ তথ্য নিশ্চিত করেছেন।

জিডিতে আরইউজে সাধারণ সম্পাদক সাংবাদিক তানজিম উল্লেখ করেছেন, গত বছরের ১৭ ডিসেম্বর দৈনিক যুগান্তরে ‘রাজশাহীতে নির্যাতন মামলা তুলে নিতে স্ত্রীকে হুমকি, পশ্চিম রেলের সাবেক প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে অভিযোগ’ এবং চলতি বছরের ২১ জানুয়ারি ‘ছোট ছোট কাজে অবিশ্বাস্য ব্যয়, পশ্চিম রেলে লুটের সুনামি’ শীর্ষক শিরোনামে পশ্চিম রেলের নজিরবিহীন দুর্নীতির দুটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশিত হয়।

দুর্নীতির সেই সংবাদ ” পশ্চিমাঞ্চল রেলে লুটপাটের সুনামি “

এরপর থেকেই রমজান আলী বিভিন্নভাবে বিভিন্নজনকে দিয়ে হুমকি দিয়ে আসছেন যাতে তার আরও দুর্নীতির খবর পত্রিকায় প্রকাশিত না হয়। এরই মধ্যে তার বিরুদ্ধে আরও গুরুতর দুর্নীতির তথ্য হাতে আসায় সাংবাদিকতার নীতিমালা যথাযথভাবে অনুসরণ করে রমজান আলীর মতামত ও বক্তব্য গ্রহণের জন্য তাকে ফোন করা হয়। কিন্তু রমজান আলী ফোনকলটি ধরেই তাকে এবং সাংবাদিক কমিউনিটিকে অকথ্য ও অরুচিকর ভাষায় গালাগালি শুরু করেন। তাকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে চেষ্টা করলেও তিনি একপর্যায়ে সাংবাদিক তানজিমকে যেকোনো উপায়ে দেখে নেয়ার হুমকি দেন। একপর্যায়ে মামলা করে জব্দ করা হবে বলেও হুমকি দেন তিনি।

কাশিয়াডাঙ্গা থানার ওসি মনসুর আলী আরিফ জিডির বিষয়টি নিশ্চিত করে বলেন, নিয়ম অনুযায়ী জিডি রেকর্ড করা হয়েছে। তদন্ত করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে সাংবাদিক তানজিমুল হককে হুমকির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে আরইউজে। শুক্রবার দুপুরে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) নেতৃবৃন্দ এক বিবৃতিতে সংগঠনের পক্ষ থেকে এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। বিবৃতিতে বলা হয়, তানজিমুল হক আরইউজের সাধারণ সম্পাদক। তিনি একজন পেশাদার সাংবাদিক। তাকে হুমকি দেয়ার বিষয়টি সাংবাদিক সমাজ কোনোভাবেই মেনে নেবে না।

বিবৃতিতে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে হুমকিদাতা রমজান আলীকে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়। তা না হলে সাংবাদিক সমাজ তার বিরুদ্ধে কঠোর আন্দোলন গড়ে তুলবেন বলেও বিবৃতিতে হুশিয়ারি দেয়া হয়। বিবৃতিতে আরইউজের সহসভাপতি শরীফ সুমন, সহসাধারণ সম্পাদক সাইফুর রহমান রকি, কোষাধ্যক্ষ সরকার দুলাল মাহবুব, নির্বাহী সদস্য মিজানুর রহমান টুকু এবং সামাদ খান রমজান আলীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান।

এছাড়া পৃথক বিবৃতিতে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহসভাপতি মামুন অর রশিদ, কার্যনির্বাহী সদস্য আনু মোস্তফা এবং জাবীদ অপু সাংবাদিক তানজিমকে হুমকি দেয়ার ঘটনাটি সুষ্ঠু তদন্ত করে রেল কর্মকর্তা রমজান আলীর বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়ার জোর দাবি জানিয়েছেন।

উল্লেখ্য, রেলের এই কর্মকর্তার বিরুদ্ধে নারী নির্যাতনের অভিযোগে রাজশাহীর আদালতে একটি মামলা চলমান রয়েছে। এ মামলার প্রাথমিক বিচারিক তদন্তে তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিতও হয়েছে। এছাড়া দুর্নীতি দমন কমিশন তার বিরুদ্ধে একাধিক দুর্নীতির তদন্ত করছে।

আরও পড়তে পারেন রাজশাহীতে জামায়াত নেতার হামলায় নারী জখম, শ্লীলতাহানির অভিযোগ


শর্টলিংকঃ