এফআর টাওয়ারের ভেতরে টাকার বান্ডিল ছড়িয়ে-ছিটিয়ে


ইউএনভি ডেস্ক:

রাজধানীর বনানীর অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত এফআর টাওয়ারের বিভিন্ন ফ্লোরের ভেতরে টাকার বান্ডিল ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এছাড়া ভবনটির বিভিন্ন ফ্লোরে ৪০ থেকে ৫০টি ল্যাপটপ ও নানা মূল্যবান জিনিসপত্র দেখতে পেয়েছেন ফায়ারের উদ্ধার কর্মীরা।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে টাকা, ল্যাপটপ ও এসব মূল্যবান জিনিসপত্র ভবনটিতে অবস্থিত বিভিন্ন প্রতিষ্ঠানের অফিসের সম্পত্তি। আগুন লাগার পর এসব জিনিসের মায়া ত্যাগ করে প্রাণে বাঁচার আশায় এসব ফেলেই অফিস ত্যাগ করেছেন ভবনটির বিভিন্ন অফিসে কর্মরতরা।

শুক্রবার (২৯ মার্চ) দুপুরে ভবনটির ভেতরে উদ্ধার কাজে কর্মরত ফায়ার ফাইটার ও সংশ্লিষ্ট পুলিশ অফিসারদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, অগ্নিদগ্ধ ভবনটির ৮, ৯ ও ১০ তলায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবনটির এই তিনটি তলাসহ ওপড়ের দিকে আরও বেশ কয়েকটি তলায় বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের একাউন্স, মার্কেটিং ও আইটি অফিস থাকতে পারে। সেসব অফিস আগুনে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব প্রতিষ্ঠানে থাকা টাকার বান্ডিল, ল্যাপটপ ও মূল্যবান জিনিসপত্র এখন ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

এসব মালামাল ও জিনিসপত্র কিভাবে হস্তান্তর করা হবে- ফায়ার সার্ভিসের পক্ষ থেকে সংশ্লিষ্ট পুলিশ অফিসারদের সঙ্গে এ আলোচনা করতে শোনা যায়। এই সময় তাদের বলতে শোনা যায়, ভবনের ভেতরে টাকার বান্ডিল ছড়িয়ে ছিটিয়ে আছে। ৪০ থেকে ৫০টি ল্যাপটপ আছে।

ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামকে বলেন, ‘বিল্ডিংয়ের ভেতর অনেক মালামাল ও মূল্যবান জিনিসপত্র ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। ফায়ার সার্ভিস আমাদের কাছে ভবনের দায়িত্ব বুঝিয়ে দিলে সংশ্লিষ্ট অফিসের মালিক ও ফ্ল্যাট মালিকদের সঙ্গে নিয়ে সার্চ অভিযান চালাব। পুলিশের ২২টি টিম ভবনের ২২টি ফ্লোরে কাজ করবে এই অভিযানে।’

তিনি বলেন, ‘নির্দিষ্ট অফিসের মালিকই যেন নির্দিষ্ট অফিসে ঢুকতে পারে সেই বিষয়টি নিশ্চিত করা হবে। তাদের সঙ্গে নিয়ে মালামাল বুঝিয়ে দিয়ে ভবনের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হবে। মালামাল বুঝিয়ে না দেওয়া পর্যন্ত ভবনটি ঘিরে রাখা হবে।’

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুর ১২টা ৫০ মিনিটে বনানীর ২২ তলা বিশিষ্ট এফআর টাওয়ারে আগুন লাগে। পরে এ আগুন ওপরে ও নিচে ছড়িয়ে পড়ে। আগুন লাগার কিছুক্ষণের মধ্যেই ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছান। প্রাথমিকভাবে ফায়ার সার্ভিসের কর্মীরা জানান, ভবনটির ৯তলায় শীতাতপ নিয়ন্ত্রণ (এসি) যন্ত্রের বিস্ফোরণ থেকে এ আগুনের সূত্রপাত হয়।

 


শর্টলিংকঃ