‘কমদামে ডিম-মুরগি পাবেন ভোক্তারা


ইউএনভি ডেস্ক:

উৎপাদক থেকে ভোক্তা পর্যায়ে নানা স্তরে হাতবদলের ফলে পণ্যের দাম বেড়ে যায়। আবার কখনো এ মধ্যস্বত্বভোগীদের কারণে বাজার সিন্ডিকেট হয়। পণ্যের দাম অস্বাভাবিক বেড়ে যায়। খামারিদের জন্য পাইকারি এমন আড়তের ফলে এখন ক্রেতারা কমদামে ডিম-মুরগি কিনতে পাবেন। পাশাপাশি খামারিরাও ভালো দামে পণ্য বিক্রি করতে পারবে।

বুধবার ক্রেতার কাছে কমদামে সরাসরি খামারিদের উৎপাদন করা ডিম-মুরগি বিক্রির জন্য রাজধানীর শনির আখড়া গোবিন্দপুর বাজারে একটি পাইকারি আড়তের উদ্বোধনের সময় মহাপরিচালক এসব কথা বলেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান।

পোলট্রি অ্যাসোসিয়েশনের (বিপিএ) উদ্যোগে এ আড়তের উদ্বোধন করা হয়।

মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান বলেন, উদ্বোধনের পর এ আড়তে খামারিরা ১২০ টাকা ডজন ডিম বিক্রি করবে। যেখানে বাজারে ১৩০-১৩৫ টাকা। এছাড়া ব্রয়লার মুরগি বিক্রি হবে ১৭৫ টাকা কেজিতে। যেখানে বাজারে ১৯০ থেকে ২০০ টাকা। এতে খামারিও যেমন উপকৃত হবে, ভোক্তারাও উপকৃত হবে। তিনি বলেন, এমন ব্যবস্থা রাজধানীর বিভিন্ন এলাকায় করা গেলে বাজারে সিন্ডিকেট বিপণন ব্যবস্থা ভেঙে যাবে।

বিপিএ সভাপতি সুমন হাওলাদার বলেন, ডিম ও মুরগি বিক্রির ক্ষেত্রে সরকার নির্ধারিত ন্যায্যমূল্য বাস্তবায়নের লক্ষ্যে অ্যাসোসিয়েশনের উদ্যোক্তা মিলে এ উদ্যোগ নিয়েছি। নাজিফা পোলট্রি ফিড অ্যান্ড মেডিসিন নামে ডিম-মুরগির পাইকারি আড়তের মাধ্যমে আমরা বাজারের সিন্ডিকেট ভাঙতে এবং ডিম ও মুরগির বাজারে স্বস্তি ফিরিয়ে আনতে চেষ্টা করছি।


শর্টলিংকঃ