কর আওতার বাইরেও হাজার হাজার কোটিপতি আছেন: আইজিপি


ইউএনভি ডেস্ক:

দেশে কর দেন এমন কোটিপতি শতশত, তবে এর বাইরেও হাজার হাজার কোটিপতি রয়েছেন বলে মন্তব্য করেছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। আজ সোমবার র‌্যাব সেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে অসহায়দের সহযোগিতায় বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানাতে গিয়ে তিনি এমন মন্তব্য করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ১ জানুয়ারি থেকে এই ‘র‌্যাব সেবা সপ্তাহ’ শুরু করে র‌্যাব। আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাটির সদর দফতরে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে অসহায় মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা প্রদান করা হয়।

মেধাবী এক শিক্ষর্থীর বাবার হার্টের রিং পরানোতে সহযোগিতার ঘোষণা দেন আইজিপি। এসময় তিনি অসহায়দের সহযোগিতায় সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, আমাদের অসংখ্য কোটিপতি রয়েছেন। ইনকাম ট্যাক্সের ফাইলেই শতশত কোটিপতি রয়েছে। আর এই ফাইলের বাইরে রয়েছেন হাজার হাজার কোটিপতি। আপনারা সবাই অসহায়দের সহযোগিতায় এগিয়ে আসেন।

দেশের অর্থনীতি চীনকেও টপকে যাবে জানিয়ে পুলিশ প্রধান বলেন, বিশ্ব ব্যাংকের হিসাব মতে বর্তমানে আমরা ৭ দশমিক ৫ জিডিপি নিয়ে ভারতকে টপকে গেছি। পদ্মাসেতু চালু হলে জিডিপিতে আরো ১ দশমিক ৫ বৃদ্ধি পাবে। এভাবে আমাদের অর্থনীতি এগিয়ে চললে আশাকরি আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে চীনকেও টপকে যাবে বাংলাদেশ।

কিশোর গ্যাং একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে জানিয়ে আইজিপি বলেন, আমরা চাই না তারা (কিশোররা) মাদক নিয়ে নষ্ট হয়ে যাক। বিষয়গুলোর প্রতি পরিবারের সদস্যদের সচেতন হতে হবে। এটা আপনাদের দায়িত্ব। না নিতে পারলে সন্তান কেন জন্ম দিয়েছেন? এই দায়িত্ব পরিবারকে নিতেই হবে।

আইজিপি বলেন, কলাবাগানের ঘটনাটি দেখেন, সেখানে ধর্ষণ হয়েছে, হত্যা করা হয়েছে। এটি একটি পূর্ণাঙ্গ ক্রাইম (অপরাধ)। কিন্তু দুজনই শিশু। আমরা যেন আইনের আধুনিকায়ন করতে গিয়ে জটিলতা তৈরি না করি। পত্রিকার পাতা খুললেই কিশোর গ্যাং। আদালতের নির্দেশনা মোতাবেক শিশুদের হেফাজতে নিতে হলে নানা ধরনের নিয়ম রয়েছে। তাদের বিচার শিশু আদালতে করতে হবে। আমাদের দেশে কয়টি শিশু আদালত রয়েছে? শিশুদের ধরে আনলে রাখতে হবে সংশোধনাগারে। কিন্তু সংশোধনাগার কয়টি আছে? এগুলো নেই তবে কি আমরা কিশোর গ্যাং ও শিশু অপরাধীদের গ্রেফতার করবো না? শিশু আদালত নেই তাতের কি বিচার হবে না? হবে, সব কিছুই করতে হবে। তবে শিশুদের সচেতনার জন্য পরিবাবকে দায়িত্ব নিতে হবে।

অনুষ্ঠানে র‌্যাব মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন, অতিরিক্ত মহা পরিচালক (অপারেশন) কর্নেল তোফায়েল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।


শর্টলিংকঃ