চোখে মরিচের গুঁড়া ও গুল লাগিয়ে কোরবানির গরু পরিবহণ


মো.তারেক রহমান,চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জ হতে দেশের বিভিন্নস্থানে ট্রাকসহ অন্য যানবাহনে গরু পরিবহণে ব্যবহার করা হচ্ছে মরিচের গুঁড়া। গরু সংশ্লিষ্ট একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলে এমনই চাঞ্চর‌্যকর তথ্য। জানা গেছে,চাঁপাইনবাবগঞ্জের পাঁচ উপজেলায় বেশ কিছু গরুর হাট রয়েছে। সে হাটগুলোতে প্রতিদিন বেচা কেনা হয় হাজার হাজার গরু।

আর এসব গরু কিনে নেন দেশের বিভিন্নস্থান হতে আসা ব্যাপারিরা। আবার স্থানীয় গরু ব্যবসায়ীরাও শিবগঞ্জের বিভিন্ন হাট হতে দেশের অন্য হাটগুলোতে পাঠিয়ে থাকেন।মূলত চাঁপাইনবাবগঞ্জের গরুর চাহিদা রয়েছে চট্রগ্রাম,ফেনী,ঢাকা,নারায়ণগঞ্জ,ফরিদপুর এসব এলাকায় ব্যাপক চাহিদা রয়েছে।

শনিবার বিকেলে শিবগঞ্জ উপজেলার তর্ত্বিপুর গরুর হাটে গিয়ে কথা হয় বেশ কয়েকজন ব্যপারির সঙ্গে। ফেনী হতে গরু কিনতে আসা ব্যাপারী সেরাজুল ইসলাম জানান,তিনি বর্তমান ঈদ মৌসুমে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন হাট হতে প্রায় তিন শতাধিক গরু কিনে ফেনীসহ দেশের বিভিন্নস্থানে পাঠিয়েছেন। গরু পরিবহণে সবগুলোতেই ব্যবহার করা হয়েছে শুকনো মরিচের গুঁড়া।

তিনি জানান,গরুর চোখে মুখে মুরিচের গুঁড়া ছিটিয়ে দিলে গরুটি গাড়ীর মধ্যে শুয়ে পড়েনা। পুরো রাস্তা দাঁড়িয়ে থাকে। ফলে অসুস্থ্য হওয়ার সম্ভাবনা কম থাকে। এছাড়া স্বাভাবিকভাবে গরু পরিবহন করলে ট্রাকের মধ্যে ক্লান্ত হয়ে শুয়ে যায়। এসময় অন্য গরুগুলো শুয়ে থাকা গরুটির উপর উঠে তার ক্ষতি করতে পারে।

গরুর সঙ্গে কুমিল্লা যাওয়া (স্কট) শ্রমিক মনাকষার সেলিম জানান,ট্রাকে যখন গরু বোঝাই করা হয় তার পরেই ব্যবহার করা হয় মরিচের গুঁড়া। প্রতিটি গরুর চোখে,মুখে এবং নাকে গন্তব্যে পৌঁছানোর আগ পর্যন্ত একাধিকবার মরিচের গুঁড়া ব্যবহার করা হয়।

নাম না প্রকাশ করার শর্তে গোদাগাড়ীর একজন ট্রাক চালক বলেন,গরুর সঙ্গে যাওয়া (স্কট) শ্রমিক সারা রাস্তায় গরুর চোখে মুখে নানান ধরনের জলন্ত কেমিক্যাল ব্যবহার করে। বিশেষ করে মানুষের ব্যবহার করা গুল ও মরিচের গুঁড়া নিয়মিত ব্যবহার করা হয়।

এবিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.মোস্তাফিজুর রহমান গরুর চোখে মুখে মরিচের গুঁড়া এবং গুল ব্যবহারের বিষয়টি অমানবিক জানিয়ে দ্রুতই ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন।

তিনি আরও বলেন,আগামীকাল রোববার হতে জেলার সকল প্রাণী সম্পদ কর্মকর্তাদের দ্রুত ম্যাসেজ দিয়ে অসাধু গরু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনে ম্যাসেজ পাঠানো হবে।


শর্টলিংকঃ