চীনের ঋণে নির্মিত হচ্ছে পাকিস্তানে সবচেয়ে বড় বিমানবন্দর


সারাদুনিয়া ডেস্ক:

পাকিস্তানে সবচেয়ে বড় আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে অর্থনৈতিক সহযোগিতা দিচ্ছে চীন। এ বিমানবন্দরটি পাকিস্তানের গোয়াদারে নির্মিত হচ্ছে। নির্মিতব্য এ বিমানবন্দর উন্মুক্ত আকাশনীতিতে পরিচালিত হবে বলে জানানো হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান গত শুক্রবার গোয়াদার ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে ইমরান খান বলেন, গোয়াদার হবে পাকিস্তানের প্রবৃদ্ধির চালিকাশক্তি। বিমানবন্দরটি ২৫ কোটি ৬০ লাখ ডলারে তিন বছরে নির্মাণ করা হবে। এই প্রকল্পটি স্থানীয় জনসাধারণের জন্য কল্যাণকর হবে।

ইমরান খান বেলুচিস্তানের উন্নয়ন নিয়ে আরও বলেন, অতীতে বেলুচিস্তানের উন্নয়ন কর্মসূচিগুলোতে স্থানীয়দের উপেক্ষা করা হতো। ফলে বেলুচিস্তানে শত শত কোটি ডলার ব্যয় করা হলেও তা স্থানীয়দের জন্য কল্যাণকর হতো না।ইমরান বলেন, গোয়াদার হাসপাতালের সক্ষমতা বাড়ানো হবে। এছাড়া একটি কারিগরি প্রশিক্ষণকেন্দ্রও নির্মাণ করা হবে। তিনি প্রতিটি পরিবারের জন্য সাত লাখ ২০ হাজার রুপি মূল্যের স্বাস্থ্যবিমা সুবিধা দেয়ার জন্য স্বাস্থ্য কার্ড চালু করেন।

চীনের ঋণেই এ বিমানবন্দার নির্মাণের পরিকল্পনা করা হয়। ৪ হাজার ৩০০ একর জায়গার ওপর এটি নির্মিত হবে। ফলে এটিই হবে পাকিস্তানের বৃহত্তম বিমানবন্দর।করাচি বিমানবন্দর ৩ হাজার ৭০০ একর, ইসলামাবাদ বিমানবন্দর ৩ হাজার ৬০০ একর জায়াগার ওপর নির্মিত। চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের অংশ হিসেবে এ বিমানবন্দরের পরিকল্পনা করা হয়।এছাড়াও পাকিস্তানের রেললাইনের আধুনিকায়ন করে দিতে সম্মত হয়েছে চীন।


শর্টলিংকঃ