জুলাই থেকে রাজশাহীর সড়কে দুই শিফটে চলবে অটো


নিজস্ব প্রতিবেদক :

রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে সংশ্লিষ্ট প্রশাসনকে সাথে নিয়ে সড়কে যানজট নিরসন ও অনিয়ম রোধে  নেয়া হচ্ছে পদক্ষেপ। রবিবার রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এর উপস্থিতিতে নগরভবনে এ বিষয়ে সভার আয়োজন করা হয়।

সভায় যানজট নিরসনে অটোরিকশা চলাচলে নীতিমালা চুড়ান্ত করা হয়।

নীতিমালা অনুয়ায়ী আগামী ১ জুলাই থেকে ৬ আসন বিশিষ্ট অটোরিকশা ও ২ আসন বিশিষ্ট মোটা চাকার অটোরিকশা জন্য মালিক ও চালককে পৃথক পৃথক নিবন্ধন কার্ড গ্রহণ করতে হবে।

নিবন্ধন কার্ডে নম্বর অনুযায়ী বিজোড় নম্বর লাল রং ও জোড় নম্বর সবুজ রং এর করা হবে।

মাসের প্রথম সপ্তাহে সকাল ৬টা হতে দুপুর ২টা পর্যন্ত লাল রংয়ের অটোরিকশা এবং দুপুর আড়াইটা হতে রাত্রি সাড়ে ১০টা পর্যন্ত সবুজ রংয়ের অটোরিকশা চলবে।

এছাড়াও ১ জুলাই থেকে চিকন চাকার অটোরিকশা শহরে চালানো যাবে না।

শুক্রবার ছুটির দিনসহ প্রতিদিন রাত্রি ১০টা হতে সকাল ৬টা পর্যন্ত উভয় রংয়ের অটোরিকশা চলবে।

রুট প্লান অনুযায়ী মহানগরী এলাকায় এ জাতীয় যানবাহন চলাচল করবে। অটোরিকশা রাস্তায় চলাচলের ক্ষেত্রে গাড়ী চালকদের নিদিষ্ট পোশাক পরিধান করতে হবে।

বিআরটিএর সহায়তায় চালকদের ট্রাফিক আইন সচেতনতায় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

সভায় মেয়র বলেন, সিটি কর্পোরেশনের যানজট নিরসনে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অটোরিকশা চলাচল নিয়ন্ত্রণে আলাপ-আলোচনার মাধ্যমে নীতিমালা তৈরি করা হয়েছে। এটি বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করছি।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের কর্মকর্তা, বিআরটিএ এর কর্মকর্তা ও ব্যাটারি চালিত অটো-রিক্সা মালিক ও চালকদের প্রতিনিধিবৃন্দ।


শর্টলিংকঃ