তামাকপণ্যের কর বৃদ্ধির দাবিতে পদ্মাপাড়ে গণস্বাক্ষর কর্মসূচি


নিজস্ব প্রতিবেদক:

আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সকল প্রকার তামাকপণ্যের ওপর কর বৃদ্ধির দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পালিত হয়েছে।  রবিবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাজশাহী মহানগরীর বড়কুঠি পদ্মারপাড়ে এই কর্মসূচি পালিত হয়।

‘একত্রে পুরো দেশ, দেখবো তামাকের শেষ’ এই স্লোগানকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’ কর্মসূচির আয়োজন করে।

রবিবার সকালে সরেজমিনে নগরীর বড়কুঠি পদ্মাপাড়ে গিয়ে দেখা গেছে, আগামী জুন মাসে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে তামাকপণ্যের কর বৃদ্ধির দাবিতে এসিডি’র গণস্বাক্ষর কর্মসূচিতে জনসাধারণের উপচেপড়া ভিড়।

নতুন বছরকে বরণ করতে পদ্মাপাড়ে নির্মল বিনোদন নিতে আসা আবাল-বৃদ্ধ-বনিতা থেকে শুরু করে সব বয়সি মানুষ এই গণস্বাক্ষর কর্মসূচিতে অংশ নেয়।

কর্মসূচিতে শিশু-কিশোরদের অংশগ্রহণও ছিল চোখে পড়ার মতো। গণস্বাক্ষরে অংশ নেয়া ৯ বছর বয়সি জিদান বলেন, ‘আমরা তামাকের ধোঁয়া থেকে বাঁচতে চাই। এজন্য তামাকের কর বৃদ্ধি করতে হবে।’

সপ্তম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থী লামিজ বলেন, ‘তামাকের কর ও দাম বৃদ্ধির কারণে যদি তামাক ব্যবহারকারীর সংখ্যা কমে তাহলে প্রধানমন্ত্রীর নিকট আমাদের দাবি, আসন্ন বাজেটে তামাকপণ্যের কর বৃদ্ধি করুন। তামাকের ক্ষতিকর ধোঁয়া থেকে আমাদের রক্ষা করুন।’

এসিডি সূত্রে জানায়, দেশে তামাকজনিত কারণে বছরে প্রায় ১ লাখ ২৬ হাজার মানুষ অকালে মারা যাচ্ছে। এছাড়া সম্প্রতি প্রকাশিত ‘ইকোনমিক কস্ট অব টোব্যাকো ইউজ ইন বাংলাদেশ : এ হেলথ কস্ট অ্যাপ্রোচ’ শীর্ষক গবেষণায় দেখা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে দেশে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির (চিকিৎসা ব্যয় এবং উৎপাদনশীলতা হারানো) পরিমাণ ৩০ হাজার ৫৬০ কোটি টাকা।

একই সময়ে তামাকখাত থেকে অর্জিত রাজস্ব আয় ২২ হাজার ৮১০ কোটি টাকা। অর্থাৎ ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব আয়ের চেয়ে তামাক ব্যবহারে অর্থনৈতিক ক্ষতি প্রায় ৮ হাজার কোটি টাকা বেশি।

‘এসিডি’র টোবাকো কন্ট্রোল প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার মো. শাহীনুর রহমান বলেন, ‘তামাকের কারণে দেশে এই মৃত্যুর মিছিল বন্ধে ও বিশাল অঙ্কের এই আর্থিক ক্ষতি লাঘবে তামাকের ব্যবহার কমানো অত্যন্ত জরুরি হয়েছে। আর এর ব্যবহার কমানোর অন্যতম একটি উপায় হচ্ছে তামাকের কর বৃদ্ধি করা।’

‘কেননা- তামাকের কর বৃদ্ধির মাধ্যমে এটি মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেলে ব্যবহারকারীর সংখ্যা কমে যাবে। এতে তামাকের কারণে অকাল মৃত্যুর মিছিল বন্ধের পাশাপাশি সরকারের রাজস্ব আয়ও অনেকগুণে বেড়ে যাবে। তাই সরকারের নিকট আসন্ন বাজেটে তামাকপণ্যের কর বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছি’ বলেন তিনি।

কর্মসূচিতে অন্যদের মধ্যে সংস্থাটির এ্যাডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম, প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাস ও মো. তুহিন ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


শর্টলিংকঃ