ত্রিমাত্রিক ভিডিও ধারণ করা যাবে আইফোনে


চলতি বছর নতুন ‘অ্যাপল ভিশন প্রো’ হেডসেট ছাড়ার ঘোষণার পর অ্যাপল কম্পিউটার জানিয়েছিল তারা নতুন ত্রিমাত্রিক (থ্রিডি) ভিডিও প্রযুক্তি নিয়ে কাজ করছে। অ্যাপলের নতুন হেডসেটে থ্রিডি ভিডিও উপভোগ করা যাবে। অ্যাপল এর নাম দিয়েছে ‘স্পেশাল ভিডিও’। সেপ্টেম্বরে আইফোন ১৫ আসার পর জানা গেল, এই থ্রিডি ভিডিও নতুন আইফোন ১৫ দিয়ে ধারণ করা যাবে। সম্প্রতি আইফোনের নতুন আইওএস ১৭.২ হালনাগাদে এই ভিডিও প্রযুক্তি এসেছে।

অ্যাপলের এই ‘স্পেশাল ভিডিও’ সাধারণ মুঠোফোনে ধারণকৃত ভিডিও থেকে আলাদা। এই ভিডিওগুলো একাধিক ক্যামেরা দিয়ে ধারণ করা হয়। এতে এমনভাবে শব্দ তৈরি হয়, যেন ভিডিওর দৃশ্যটি বাস্তবে ঘটছে। অ্যাপল জানিয়েছে, আপাতত আইফোন দিয়ে শুধু ৩০ এফপিএস (ফ্রেম পার সেকেন্ড) এবং ১০৮০ রেজল্যুশনের স্পেশাল ভিডিও ধারণ করা যাবে। এক মিনিট দৈর্ঘ্যের ত্রিমাত্রিক ভিডিওর আকার হবে ১৩০ মেগাবাইট।

স্পেশাল ভিডিও ধারণ করার জন্য আইফোনের সেটিংস থেকে ‘স্পেশাল ভিডিও ফর অ্যাপল ভিশন প্রো’ অপশনটি চালু করতে হবে। এরপর ক্যামেরায় ভিডিও ধারণ করার সময় হলুদ হেডসেটের চিহ্ন এলে বুঝতে হবে ত্রিমাত্রিক ভিডিও রেকর্ড হচ্ছে। আপাতত এই প্রযুক্তি শুধু আইফোন ১৫ প্রো এবং ১৫ প্রো ম্যাক্সে পাওয়া যাচ্ছে।

এ আর চশমার এই হলুদ চিহ্ন দেখা গেলে বুঝতে হবে, আইফোনে থ্রিডি ভিডিও ধারণ হচ্ছএ আর চশমার এই হলুদ চিহ্ন দেখা গেলে বুঝতে হবে, আইফোনে থ্রিডি ভিডিও ধারণ হচ্ছঅ্যাপলউল্লেখ্য, এই ভিডিও মুঠোফোনে দেখতে সাধারণ ভিডিওর মতোই মনে হবে। ত্রিমাত্রিক ভিডিও উপভোগ করার জন্য আইফোনের নতুন হেডসেট ‘অ্যাপল ভিশন প্রো’-এর প্রয়োজন হবে। ২০২৪ সালে হেডসেটটি বাজারে আনার ঘোষণা দিয়েছে অ্যাপল।


শর্টলিংকঃ