দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের প্রথম সম্ভাব্য একাদশ


হোম সিরিজের প্রথম ম্যাচ ভেস্তে গিয়েছে বৃষ্টিতে। এই অবস্থায় মোহালিতে আজ কার্যত সিরিজ ওপেনার। মোহালির পিচ ব্যাটসম্যান বান্ধব হবে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। সেই পিচে রাবাডা-ডালাদের সামলাতে কোন ১১ জনকে নামাতে পারেন বিরাট-শাস্ত্রী জুটি তা দেখে নেয়া যাক দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের সম্ভাব্য প্রথম একাদশ।

 

শিখর ধাওয়ান: ক্যারিবিয়ান সফর একদমই ভালো যায়নি। তিন ম্যাচে সংগ্রহ মাত্র ২৪ রান। বিশ্বকাপে চোটের জন্য ছিটকে যাওয়ার পর, এখনও ফর্মে ফিরতে পারেননি। দেশের মাটিতে, ব্যাটিং সহায়ক পিচে তিনি অবশ্যই চাইবেন তার হারানো ফর্ম ফিরে পেতে।

রোহিত শর্মা: তার টেস্ট ক্রিকেটে ওপেন করা নিয়ে বিস্তর আলোচনা হলেও, টি-টোয়েন্টিতে যে এই বিষয়ে কোনো আলোচনার জায়গা নেই, তা বলাই যায়। সাদা বলের ক্রিকেটে তিনি যে ‘রো-হিট’।

বিরাট কোহলি (অধিনায়ক)– রান-মেশিন কোহলি টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানশিকারি রোহিতের থেকে ৫৩ রান পিছিয়ে। এই সিরিজে দুই ভারতীয় তারকার লড়াই উপভোগ্য হয়ে উঠবে তা বলাই যায়।

লোকেশ রাহুল: বাদ গিয়েছেন টেস্ট দল থেকে। সেখানে সুযোগ দেওয়া হয়েছে তরুণ শুভমান গিলকে। নিজেকে প্রমাণ করতে এই সিরিজ খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে রাহুলের জন্য।

শ্রেয়াস আইয়ার: ক্যারিবিয়ান সফরে একদিনের সিরিজে বুঝিয়ে দিয়েছিলেন তিনি তৈরি। মণীশ পান্ডে সুযোগ পেয়েও ব্যর্থ হয়েছেন বার বার। তাই এই সিরিজের শুরু থেকেই তাকে দলে চাইতে পারে বিরাট।

ঋষভ পান্থ: তার খারাপ শট নির্বাচনের সমালোচনা শুরু হয়েছে বেশ কিছু দিন ধরেই। সাড়া জাগানো প্রতিভা, কিন্তু তার বিচ্ছুরণ হচ্ছে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু সময় দিলে তিনি নিশ্চয়ই নিজের নামের সুবিচার করবেন, এমনই মনে করছেন বিরাটরা।

হার্দিক পান্ডে: হাতে অফুরন্ত রসদ। আগের সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছিল হার্দিক পান্ডেকে। এই সিরিজে তাই তরতাজা হার্দিককেই পেতে চলেছে ভারত।

ক্রুণাল পান্ডে: অনেকদিন পর দাদা-ভাই একসঙ্গে মাঠে নামতে পারেন। ওয়েস্ট ইন্ডিজ সফরে ক্রুণালের অলরাউন্ড পারফরমান্স নজর কেড়েছিল। এই সিরিজেও তাকে দলে রেখেই নামতে চাইবেন বিরাট।

রবীন্দ্র জাডেজা: তিনি দলে থাকা মানে ব্যাট, বল এবং ফিল্ডিং তিন বিভাগেই দুর্দান্ত একজন প্লেয়ারকে নিয়ে মাঠে নামা। ভারত ন’নম্বরেও একজন ভাল ব্যাটসম্যান পেতে পারে তিনি দলে থাকলে।

দীপক চাহার: ক্যারিবিয়ান সফরে এক মাত্র শেষ টি-টোয়েন্টিতে সুযোগ পেয়েছিলেন। তিন ওভার বল করে চার রান দিয়ে তুলে নিয়েছিলেন তিন উইকেট। তার সেই পারফরমান্সকে মনে রেখে এই ম্যাচেও তাকে সুযোগ দিতে চাইবে দল।

নভদীপ সাইনি: দিল্লির রঞ্জি দলের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলে উত্থান। অভিষেকেই নজর কেড়েছেন। পেয়েছিলেন তিন উইকেট। দুই তরুণ পেসারকে নিয়েই প্রথম ম্যাচে নামতে চাইবে ভারত। যদিও বাঁ-হাতি খলিল আহমেদও রয়েছেন পনেরো জনের দলে।


শর্টলিংকঃ