ধান ক্রয় করতে কৃষকের নামে ‘লটারী’


নিজস্ব প্রতিবেদক, নাটোর :

শস্যভান্ডার খ্যাত নাটোরের সিংড়া উপজেলার চলনবিলে সরকারিভাবে ধান সংগ্রহ শুরু করা হয়েছে। আজ বুধবার (২২ মে) দুপুরে উপজেলা হল রুমে পৌর সভার কার্ডধারী কৃষকদের উপস্থিতে লটারীর মাধ্যমে ধান ক্রয়ের উদ্বোধন করেন সিংড়া উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো।

 

প্রথম দিনে লটারীর মাধ্যমে সিংড়া পৌরসভার ৩৫জন কৃষককে নির্বাচিত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন, খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা আতোয়ার রহমান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আফসার আলী প্রমুখ।

কৃষি বিভাগ জানায়, উপজেলায় কার্ডধারী কৃষকের সংখ্যা রয়েছে ৫৮ হাজার। আর সরকারিভাবে ধান ক্রয়ের বরাদ্দ পাওয়া গেছে ১২’শ মেট্রিক টন। এ কারনে সরকারি গোডাউনে ধান দিতে পারবে ১ হাজার ২’শ জন কৃষক।

একজন কৃষক সবোর্চ্চ ১টন করে ধান দিতে পারবেন। এভাবে পৌরসভাসহ মোট ১২ টি ইউনিয়নে ধান সংগ্রহ চলবে।

উপজেলা নির্বাহী অফিসার সুশান্ত কুমার মাহাতো বলেন, উপজেলায় কৃষি কার্ডধারী কৃষকের সংখ্যা রয়েছে ৫৮ হাজার। এই ৫৮হাজার কৃষকের কাছ থেকে ধান ক্রয় করা সম্ভব নয়। সে কারণে আমরা লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন করে ধান ক্রয় করছি।

উল্লেখ্য, এর আগে সিংড়ায় সরাসরি কৃষকদের কাছ থেকে ১০৪০ টাকা দরে ধান ক্রয় করার সিদ্ধান্ত নেয়া হয়। ইউনিয়ন পর্যায়ে মাইকিং করে সরকারিভাবে ধান ক্রয়ের সিদ্ধান্তও কৃষকদের জানানো হয়। তবে উপজেলা প্রশাসনের যৌক্তিক এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কৃষকরা।


শর্টলিংকঃ