নারীর ক্ষমতায়নে বাংলাদেশ রোল মডেল: পলক


নিজস্ব প্রতিবেদক:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, নারী ক্ষমতায়নে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নের মধ্য দিয়ে দেশকে এই অবস্থানে নিয়ে গেছেন। নারীর ক্ষমতায়নে তাঁর এই ভূমিকা বিশ্বজুড়ে প্রশংসিত হচ্ছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে রাজশাহী সরকারি মহিলা কলেজ মিলনায়তনে ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’ শীর্ষ প্রকল্পের লেবেল-১ এর সমাপ্তি ও লেবেল-২ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গত ১০ বছরে দেশে যত প্রকল্প গ্রহণ করে বাস্তবায়ন করেছেন, তা অতীতে আর কখনই হয়নি।

পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মূলশক্তি হচ্ছে তথ্য প্রযুক্তি। এখন দেশের প্রতিটি স্তরের মানুষ ডিজিটাল বাংলাদেশের সুফল পাচ্ছে। দেশের প্রায় ৪৩ হাজার শ্রেণিকক্ষকে মাল্টিমিডিয়া করা হয়েছে। এতে পাঠদান পদ্ধতি অনেক সহজ হয়েছে। শিক্ষার্থীরা সহজে সবকিছু বুঝতে পারছে। শুধু পাঠ্যবই নয়, ইন্টারনেট সংযোগ থাকায় তারা পাঠ্যসূচির বাইরেও জ্ঞান লাভ করতে পারছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন প্রকল্পের পরিচালক সোলায়মান মন্ডল। তিনি বলেন, দেশের ২১ জেলায় এ প্রকল্পের কাজ চলছে। এর আওতায় প্রতি জেলায় ৫০০ জন করে ১০ হাজার ৫০০ জন নারীকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণ শেষে তাদের ইন্টার্নশীপের ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে তারা তথ্য-প্রযুক্তিতে দক্ষ জনশক্তিতে পরিণত হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর নীলুফার ফেরদৌস। এ সময় কলেজের সকল শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


শর্টলিংকঃ