পলিথিন ও প্লাস্টিক থেকে পেট্রোল তৈরি করছেন ইদ্রিস


কাজী কামাল হোসেন, নওগাঁ :

নওগাঁর মান্দায় ইদ্রিস আলী নামের এক ব্যক্তি নিজস্ব প্রযুক্তির মাধ্যমে নোংরা পলিথিন এবং প্লাস্টিক থেকে পেট্রোল তৈরি করতে সক্ষম হয়েছেন। এ খবরে এলাকাজুড়ে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ইদ্রিসের উদ্ভাবিত প্রযুক্তি নিজ চোখে দেখতে প্রতিদিন তার বাড়িতে শত শত মানুষ ভিড় করছেন।

ইদ্রিস আলীর উদ্ভাবিত পেট্রোল তৈরির সরঞ্জাম

সরেজমিন গিয়ে জানা যায়, উপজেলার হোসেনপুর গ্রামের চাঁন মন্ডলের ছেলে সাইকেল ম্যাকার ক্ষুদে বিজ্ঞানী ইদ্রিস আলী (৫৫) নোংরা পলেথিন ও প্লাস্টিক থেকে নিজস্ব প্রযুক্তির মাধ্যমে পেট্রোল ও ডিজেল তৈরি করছেন। একই সাথে তিনি নিজের মেধা এবং প্রতিভাকে কাজে লাগিয়ে ১২ ভোল্টের ব্যাটাররি দিয়ে তৈরিকৃত ঝালাই মেশিনের দ্বারা ঝালাইয়ের কাজও করে যাচ্ছেন।

ইদ্রিস আলী জানান, গত কয়েক মাস আগে তিনি ইউটিউব থেকে এমন উদ্ভাবন দেখে নিজেও উদ্বুদ্ধ হয়ে বাজার থেকে প্রয়োজনীয় সরঞ্জামাদিসহ নোংরা পলেথিন ও পুরাতন প্লাস্টিক সংগ্রহ করেন। তা থেকে নিজস্ব প্রযুক্তি কাজে লাগিয়ে পেট্রোল এবং ডিজেল উৎপাদনে সক্ষম হন।

পেট্রোল তৈরিতে কাজ করছেন ইদ্রিস আলী

তার উৎপাদিত পেট্রোল এবং ডিজেল জ্বালানি হিসেবে ব্যাবহার করা সম্ভব হচ্ছে। আগামীতে যদি সরকারিভাবে কোনো আর্থিক সহযোগিতা পান, তাহলে তার এই প্রযুক্তির ব্যাপক প্রসার ঘটাতে পারবেন বলে জানান ইদ্রিস।

স্থানীয় প্রত্যক্ষদর্শী রাহেমা বিবি, রিপন, নাজমুল হুদা নিবিড় এবং মেহেদীসহ আরও অনেকে জানান, ইদ্রিস আলী তেমন একটা লেখাপড়া না জানলেও তার মেধা শক্তি তীক্ষ্ন। অর্থনৈতিকভাবে স্বাবলম্বী না হওয়ায় তিনি নিজস্ব প্রযুক্তির প্রসার ঘটাতে পারছেন না। ইদ্রিস আলীর এমন উদ্ভাবন দেখে তারা আপ্লুত।

সাইকেল ম্যাকার ইদ্রিস আলীর তৈরিকৃত পেট্রোল

জানতে চাইলে মান্দা উপজেলা নির্বাহী অফিসার খন্দকার মুশফিকুর রহমান জানান, পলিথিন থেকে পেট্রোল তৈরির ব্যাপারে আমি শুনেছি। খবরটি এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে। উদ্ভাবিত প্রযুক্তি কতোটা পরিবেশবান্ধব তা আমরা খতিয়ে দেখবো। যদি উপযোগি হয় তবে তাকে প্রশাসনিকভাবে প্রয়োজনীয় সহোযোগিতা করা হবে।


শর্টলিংকঃ