প্রতিবাদের ভাষা ‘লাঠি’ এখনো গ্রাম বাংলার জনপ্রিয় খেলা


মাহবুব হোসেন, নাটোর:
পহেলা বৈশাখ এবং বাংলা নববর্ষ উপলক্ষে নাটোরে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহি লাঠি খেলা। জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে এই লাঠি খেলা দেখতে নাটোরের রাণী ভবানী রাজবাড়িতে ভিড় জমায় উৎসুক জনতা। প্রাণ ভরে উপভোগ করেন লাঠি খেলা। এই খেলাটি এক সময় প্রতিবাদের ভাষা হলেও এখন গ্রাম বাংলার জনপ্রিয় খেলায় পরিনত হয়েছে।

তবে কালের আবর্তে এখন বিভিন্ন উৎসব পার্বন ছাড়া আর লাঠি খেলা দেখা যায় না। লাঠি খেলা; বাঙ্গালীর রক্তের সাথে মিশে আছে ঐতিহ্যবাহী এই খেলাটি। এক সময় প্রতিবাদের ভাষা হলেও গ্রাম-বাংলার লাঠি খেলা আজ বাঙ্গালির জনপ্রিয় খেলায় পরিনত হয়েছে।

পহেলা বৈশাখ এবং বাংলা নববর্ষ উপলক্ষে নাটোরের রানী ভবানী রাজবাড়িতে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহি লাঠি খেলা। জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে এই লাঠি খেলা দেখতে ভিড় জমায় উৎসুক জনতা। উপভোগ করেন প্রাণ ভরে।

খেলা দেখতে এসেছিলেন বর্তমান প্রজন্মের সাদিয়া জাহান। মায়ের সাথে এসেছিলেন বর্ষ বরণ অনুষ্ঠানে। মঞ্চে দেশীয় সংস্কৃতির নানা অনুষ্ঠান হলেও সে গুলো বাদ দিয়ে দেখছেন লাঠি খেলা। এই প্রথমবারের মতো খেলা দেখে তিনি আপ্লূত। সাদিয়া জাহানের মা রত্না বেগম বলেন, লাঠি খেলা আমার অন্তত জনপ্রিয়। সব অনুষ্ঠান দেখা বাদ দিয়ে লাঠি খেলা দেখছি।

সাকাম সাংস্কৃতিক প্রতিষ্ঠানের সহ-সভাপতি অ্যাডভোকেট প্রসাদ কুমার তালুকদার বাচ্চা বলেন, এই একটাই অনুষ্ঠান। যেখানে বাঙালির সব প্রাণে একতিত্র হয়ে মিশে থাকে। এখানে সকল ভেদা ভেদ ভুলে বর্ষবরণ করে। তাছাড়া আমাদের গ্রাম-বাঙলার যে সব খেলা রয়েছে তার মধ্যে লাঠি খেলা অন্যতম। লাঠি খেলাটি গ্রামের মানুষদের বিনোদনের একমাত্র মাধ্যম ছিল।

মাঝে মধ্যে লাঠি খেলা দেখা যেত। কিন্তু এখণ উৎসব পার্বন ছাড়া আর দেখা যায়না। লাঠি যারা খেলেন তাদের মুল পেশা না হলেও ঐতিহ্য ধরে রেখেছেন তারা।
বর্তমান প্রজন্মের অনেকেই এই খেলায় আকৃষ্টি করছে তাদের। দীর্ঘ দিন ধরে লাঠি খেলার সাথে জড়িতরা অন্যদের আনন্দ দিতে পরে তারাও খুশি। তরুণ লাঠি খেলোয়ার তোজাম্মেল হক বলেন, লাঠি খেলা মুলত প্রতিবাদের ভাষা।

এই লাঠি দিয়ে এক সময় প্রতিপক্ষ কে প্রতিরোধ করা হত। কিন্তু কালের বিবর্তনে সেই প্রতিবাদের ভাষা থেকে এখন জনপ্রিয় খেলা হয়েছে। আমরা যারা
তরুণ জন্ম রয়েছি, তারা যদি এই খেলায় এগিয়ে না আসি, তাহলে এক সময় ঐতিহ্যবাহি লাঠি খেলাটি হারিয়ে যাবে।

 


শর্টলিংকঃ