বাঘায় দাম বেশি হওয়ায় আমের কেনাবেচা কম


আমানুল হক আমান, বাঘা:
রাজশাহীর বাঘা উপজেলায় প্রশাসনের বেঁধে দেয়া সময় মেনে সোমবার থেকে গোপালভোগ আম ভাঙা শুরু হয়েছে। ফলে গ্রাহকরা উন্নতজাতের এই এখন বাজারে পাচ্ছেন। বর্তমানে গুটি আম পাইকারি বিক্রি হচ্ছে ৮০০ থেকে সাড়ে ১২০০ টাকা। সোমবার গোপালভোগ আম প্রতিমণ ১ হাজার ৫০০ টাকা থেকে ১ হাজার ৮০০ টাকায় বিক্রি হয়েছে। তবে ক্রেতারা বলছেন, আমের দাম বেশি ।

আড়ানী পৌর বাজারের আম ব্যবসায়ী ও আড়তদার বাদশা হোসেনে বলেন, রমজান মাসের কারণে আমের বেচাকেনা অন্যান্য সময়ের তুলনায় কিছুটা কম। ৫ দিন আগে থেকে গুটি আম পাড়া শুরু হয়েছে। গোপালভোগ ভাঙার অনুমতি সোমবার থেকে। আর অন্য জাতের সুস্বাদু আম গাছে পরিপক্ব হতে আরও সময় বাকি আছে। যে কারণে এখন তড়িঘড়ি করে বাগান থেকে আম ভাঙতে চাচ্ছে না চাষিরা। তবে ঈদের পর ভালো দামের আশায় এখনও আমের পরিচর্যা নিয়ে ব্যস্ত সময় পার করছেন আম চাষিরা।

তবে জেলা প্রশাসনের সিদ্ধান্ত অনুযায়ী ১৫ মে গুটি আম, গোপালভোগ ২০ মে, রানিপছন্দ ২৫ মে, হিমসাগর ২৮ মে, লখনা ২৬ মে, ল্যাংড়া ৬ জুন, আমরুপালি এবং ফজলি ১৬ জুন, আশ্বিনা ১৭ জুলাই থেকে পাড়া যাবে।

বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লা সুলতান বলেন, চলতি মৌসুমে উপজেলায় ৮ হাজার ৩৬৭ হেক্টর জামিতে আম চাষ হয়েছে। প্রকৃতিক দুর্যোগ না হলে লক্ষ্যমাত্রা অর্জন হবে।

বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বলেন, জেলা প্রশাসনের বেঁধে দেয়া সময় অনুযায়ী আম পাড়তে পারবেন চাষিরা। তবে যদি কোনো আম আগে পেকে যায় সেগুলো নির্বাহী কর্মকর্তাকে অবগত করে পাড়তে হবে।


শর্টলিংকঃ