বাড়ি ঘেরাও করে সহপাঠীর বাল্যবিয়ে বন্ধ করলো শিক্ষার্থীরা


বাঘা প্রতিনিধি :

রাজশাহীর বাঘা উপজেলার বাউসা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ৮ম শ্রেণিতে পড়ুয়া এক ছাত্রীর বাল্যবিয়ে বন্ধ করেছে। শনিবার বিকেলে উপজেলার তেনাচুরা বাউসা গ্রামে এ ঘটনা ঘটেছে।

জানা যায়, বাউসা বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী ও চেনাচুরা বাউসা গ্রামের আতাউর রহমানের মেয়ে আখি খাতুনের বিয়ের প্রস্তুতি চলছিল। বাউসা দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিষয়টি জানতে পারে।

পরে বিদ্যালয়ের শিক্ষার্থীরা একত্রিত হয়ে মেয়ের বাড়ি ঘেরাও করে রাখে। খবর পেয়ে বাঘা থানার পুলিশ ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের শান্ত করে বাল্যবিয়ে দিতে পারবে না প্রতিশ্রুতি নিয়ে তারা সেখান থেকে চলে আসে।

বিষয়টি নিশ্চিত করেন বাউসা ইউনিয়ন চেয়ারম্যান শফিকুর রহমান শফিক। চেয়ারম্যান শফিক বলেন, প্রথমে শিক্ষার্থীরা বাল্যবিয়ের খবর পেয়ে তারা মেয়ের বাড়ি ঘেরাও করে রাখে। এ সময় মেয়ের বাবা হাসুয়া নিয়ে শিক্ষার্থীদের আক্রমণ করে।

পরে শিক্ষার্থীরা বাঘা থানার পুলিশকে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি শান্ত করে উভয়কে বুঝিয়ে বিয়ে বন্ধ করে দেন। এ সময় মেয়ের বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দিতে পারবে না মর্মে, বাব-মায়ের কাছে থেকে মুচলেকা নেওয়া হয়েছে।

বাঘা থানার অফিসার ইনচার্জ (ওসি) মহসীন আলী বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বাল্যবিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে।

বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা শিক্ষার্থীদের ধন্যবাদ জানিয়ে বলেন, সমাজে বাল্যবিয়ের প্রবণতা কমাতে হলে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীর পাশিাপাশি স্থানীয়দের ভূমিক থাকলে এলাকায় বাল্যবিয়ে হবে না। তিনি সবাইকে বাল্যবিয়ের বিষয়ে সচেতন হওয়ার জন্য আহবান জানান।


শর্টলিংকঃ