রাজশাহীতে ফণী মোকাবেলায় প্রস্তুত পুলিশ


নিজস্ব প্রতিবেদক :
সুপার সাইক্লোন ফণী মোকাবেলায় রাজশাহীতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে পুলিশ। রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশ আলাদাভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এরই মধ্যে সকল থানার ওসিদেরকে এবিষয়ে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে।

রাতে ফণী আঘাত হানার আশঙ্কায় প্রস্তুত আরএমপির কর্ণহার থানার পুলিশ সদস্যরা

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার গোলাম রুহুল কুদ্দুস জানান, এই দুর্যোগ পূর্ববর্তী এবং পরবর্তী পরিস্থিতিতে সর্বাত্মক সহযোগিতার জন্য সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

পাশাপাশি পুলিশ লাইনেও প্রস্তুত রাখা হয়েছে অতিরিক্ত পুলিশ সদস্যদের। যেকোনো পরিস্থিতিতে তারা জনগণের পাশে দাঁড়াবে। এদিকে রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখার আলম জানিয়েছেন, জেলার সকল থানায় পুলিশকে ফণী পরিস্থিতি নিয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

এই ঘূর্ণিঝড়ে কোথাও কোনো অঘটন ঘটলে বা মানুষ ক্ষতিগ্রস্ত হলে সবার আগে পাশে দাঁড়াতে নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে।

এর আগে বৃহস্পতিবার দুপুরে রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় জানানো হয় আগামী শনিবারের আগেই শক্তিশালী ঘূণিঝড় ‘ফণী বাংলাদেশে আঘাত হানতে পারে।

বাংলাদেশে আছড়ে পড়ার আগে ভারতের পশ্চিমবঙ্গ ও ওডিশা রাজ্যের উপকূলে আঘাত করতে পারে। ফণীর যে পথে এগিয়ে যাচ্ছে তাতে ভারতের পশ্চিমবঙ্গ হয়ে রাজশাহী ও রংপুর বিভাগের উপর দিয়ে বয়ে যেতে পারে।

রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের বলেন, ‘সভায় ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবেলায় সাধারণ মানুষকে সতর্কীকরণে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর মধ্যে জেলার প্রতিটি উপজেলায় মাইকিং করে মানুষকে সতর্ক করার হবে।

একই সঙ্গে গ্রামাঞ্চলের মানুষের আশ্রয় নেয়ার জন্য প্রত্যেক স্কুল, কলেজের পাকা ভবন আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করে প্রস্তুত রাকতে উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি শুকনো খাবার ও খাদ্যশস্য মজুদ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও দুর্যোগকালীন মুহূর্তে দমকল বিভাগ ও বিদ্যুৎ বিভাগকে সব সময় সজাগ থাকার নির্দেশ দেয়া হয়েছে।


শর্টলিংকঃ