রাবিতে ‘নিরিখ’ সাহিত্য সম্মেলন শুরু শনিবার


নিজস্ব প্রতিবেদক, রাবি:

‘তত্ত্ব ও বাংলার সাহিত্য সংস্কৃতি’ এই প্রতিপাদ্য ধারণ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয়বারের ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন শুরু হবে শনিবার (২২ ফেব্রুয়ারি)। দুই দিনব্যাপী এ সম্মেলন উদ্বোধন করবেন ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য্য।

নিরিখ সাহিত্য সম্মেলন উপলক্ষ্যে সংবাদ সম্মেলনে কথা বলছেন বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডিন্স কমপ্লেক্সের নিচ তলায় শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি নিরিখ সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রথম দিন সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসিসি’র সম্মেলন কক্ষে উদ্বোধনী পর্ব অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। বিশেষ অতিথি থাকবেন জার্মানি মডার্ণ সাউথ এশিয়ান ল্যাংগুয়েজ এ্যান্ড লিটারেচার হাউডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হান্স হার্ডার।

সম্মেলন আয়োজনের উদ্দেশ্যে সম্পর্কে সংবাদ সম্মেলনে বলা হয়, পাশ্চাত্যে প্লেটো-এরিস্টটল-হোরেস-লুঙিনুস থেকে ফুদো-দেরিদো অব্দি এবং আমাদের উপমহাদেশে ভারত-বিশ্বনাথ থেকে রণজিৎ-পার্থ-গৌতম অব্দি নানান তত্ত্ব এসেছে। এই সকল তত্ত্ব বাংলার সাহিত্যে ও সংস্কৃতিতে প্রযুক্ত হয়েছে, সমালোচনার ক্ষেত্রেও প্রযুক্ত হয়েছে।

এসব তত্ত্বের পাশাপাশি বঙ্গদেশে লৌকিক তত্ত্ব ও প্রসঙ্গ এসেছে নানাভাবে। মধ্যপ্রাচ্যের তত্ত্ব কখনো বাংলার তত্ত্বের সাথে মিতালি করেছে; দুইয়ে মিলে নতুন তত্ত্ব সৃজিত হয়েছে। এই সকল তত্ত্বের আলোচনা ও পর্যালোচনা করার জন্য নিরিখ এই সম্মেলনের আয়োজন করেছে।

নিরিখ সাহিত্য সম্মেলন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন

বাংলাদেশ, ভারত ও জার্মানি এই তিন দেশের গবেষকদের ৬০টি গবেষণা-প্রবন্ধ উপস্থাপন করা হবে। এছাড়াও সম্মেলনে গবেষনা-প্রবন্ধ উপস্থানের জন্য লেখা আহ্বান জানানো হয়। সংবাদ সম্মেলনে বাংলা বিভাগের অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদী, সহকারি অধ্যাপক মোসা. শামসুন নাহার, ফোকলোর বিভাগের অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ‘বাংলার সাহিত্য বাঙালির সাহিত্য’-এ স্লোগানে শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী ‘নিরিখ’। দীর্ঘ ১১ বছর ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এটি প্রকাশিত হয়ে আসছে। বাংলা সাহিত্য, শিল্প, সমাজ, সিনেমা, অনুবাদ-শিল্প সমালোচনাসহ বিভিন্ন বিষয় নিয়ে এই পত্রিকা কাজ করছে।


শর্টলিংকঃ