রাবিতে শুরু হচ্ছে দেশের প্রথম ব্যতিক্রমী নাট্যমেলা


রাবি প্রতিনিধি :

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে আগামী সোমবার (৪ মার্চ) থেকে শুরু হচ্ছে দেশের প্রথম ব্যতিক্রমী এক নাট্যমেলা। থিয়েটার পত্রিকা ‘আনর্ত’র আয়োজনে বিশ্ববিদ্যালয়ের শিরাজী ভবনের সামনে মেহগনিবৃক্ষতলা (আনর্ত আঙ্গিনায়) ও কাজী নজরুল ইসলাম মিলনায়তনে চলবে দুই দিনব্যাপী এ মেলা।

ব্যতিক্রমী নাট্যমেলা সম্পর্কে বিস্তারিত জানাচ্ছেন অধ্যাপক রহমান রাজু।

শনিবার (২ মার্চ) সকাল ১০টায় ‘আনর্ত আঙ্গিনায়’ ব্যতিক্রমী (দাঁড়িয়ে চা আড্ডার মত) সংবাদ সম্মেলনে দুই দিনব্যাপী এ মেলা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন থিয়েটার পত্রিকা ‘আনর্ত’ সম্পাদক ও নাট্যকলা বিভাগের সভাপতি রহমান রাজু।।

তিনি বলেন, ‘আমার জানামতে, দেশে অনেক নাট্য উৎসব হয়েছে কিন্তু কোথাও নাট্যমেলা হয়নি। নিঃসন্দেহে দেশে তথা রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এটি একটি ব্যতিক্রমী উদ্যোগ।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী সোমবার (৪ মার্চ) বেলা সাড়ে ১১টায় শিরাজী ভবনের সামনে মেহগনিবৃক্ষতলা আনর্ত-অন্তরবর্তী আঙ্গিনায় এক সূচনাপর্বের মধ্য দিয়ে শুরু হবে দুই দিনব্যাপী এ মেলা।

উদ্বোধনী এ পর্বে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. আব্দুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া, নাট্যজন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, লিয়াকত আলী লাকী, বিপ্লব বালা অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এছাড়া দুই দিনব্যাপী এ আয়োজনের মধ্যে রয়েছে- নাটক, নাটকের গান, নাট্য-আড্ডা, বৈঠক, উপকরণ প্রদর্শনী, বইয়ের দোকান, রাজশাহী বিভাগীয় নাটকের উল্লেখযোগ্য দলসমূহের স্টল আর বিরতিহীন সৌহার্দ্য বিনিময়: থিয়েটারের মানুষে-মানুষে।

প্রথম দিনে সূচনাপর্বের পর দুপুর পৌনে ১২টা থেকে ১২টা পর্যন্ত নাট্যমেলা শিল্পযাত্রা, দুপুর ১২টা থেকে পৌনে ২টা পর্যন্ত চলবে ‘থিয়েটারের নেপথ্য ও প্রত্যক্ষ মানুষ: উপেক্ষায় সম্ভাবনার সূত্র’ শীর্ষক ‘আনর্তবৈঠক-১’।

আসাদ সরকারের সঞ্চালনায় এ পর্বে অংশ নেবেন- নাট্যজন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, লিয়াকত আলী লাকী, মলয় ভৌমিক, রহমান রাজু। দুপুর পৌনে ২টা থেকে ২টা পর্যন্ত চলবে আনর্ত-স্বীকৃতি প্রদান অনুষ্ঠান (থিয়েটার নেপথ্য ও প্রত্যক্ষ মানুষ বিবেচনায়)।

এরপর বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত চলবে ‘মনো-দেহের রূপায়ণ অভিজ্ঞতায় মণিপুরী ‘রাসনৃত্য’ একটি জাতিতাত্ত্বিক নাট্যকলা অনুসন্ধান’ শীর্ষক নাট্যকথা-১। কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ‘মোনালিসা চ্যাটার্জি’র উপস্থাপনায় চলবে ‘বাংলা থিয়েটারে নারী-অস্তিত্বের সংগ্রাম: আরশি ও মনশামঙ্গল’ শীর্ষক ‘নাট্যকথা-২’।

আর ‘নাট্য গবেষণা : পড়ে বোঝার থেকে করে বোঝার পথে’ শীর্ষক ‘নাট্যকথা-৩’ উপস্থাপনা করবেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের দেবলীনা ত্রিপাঠী। বাধন তোকদারের সঞ্চালনায় এ পর্বে আলোচক থাকবেন- নাট্যজন মলয় ভৌমিক ও অংশুমান ভৌমিক।

বিকেল সাড়ে ৫টা থেকে ৬টা পর্যন্ত চলবে ‘নটর্নটীর ভূমিনীতি : অন্যরকম গানের আসর’। সন্ধ্যা ৬টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত চলবে মেলাচত্ত্বরে অনির্ধারিত আড্ডা ‘চায়ের সাথে টা’।

সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে নাট্যজন মলয় ভৌমিকের নির্দেশনায় ও অনুশীলন নাট্যদলের প্রযোজনায় প্রদশিত হবে নাটক ‘বুদেরামের কূপে পড়া’।

মেলার দ্বিতীয় দিন মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে ‘সৌহার্দ্য বিনিময়: থিয়েটারের মানুষে-মানুষে’। দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত চলবে ‘মঞ্চ-অভিজ্ঞতা পর্দায় : সহায়ক নাকি অন্তরায়’ শীর্ষক ‘আনর্তবৈঠক-২’।

আসাদ সরকার ও সুমনা সরকারের সঞ্চালনায় এ পর্বে অংশ নেবেন- নাট্যজন লাকী ইনাম, ওয়াহিদা মল্লিক জলি, রহমত আলী ও সালাউদ্দিন লাভলু। বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫ টা পর্যন্ত ‘থিয়েটার করিয়া কী হইবে- যদি কিছু হয় তবে চাই স্বতন্ত্র মন্ত্রণালয়’ শীর্ষক ‘আনর্তবৈঠক-৩’।

আরিফ হায়দারের সঞ্চালনায় এ পর্বে নাট্যজন মামুনুর রশীদ, সুজন কান্তি দে, রশীদ হারুন, সাজেদুল আউয়াল, বাবুল বিশ্বাস, অন্তত হীরা, মাসুম রেজা, প্রশান্ত হালদার, তাপু শহীদ, কাজী সাঈদ হোসেন দুলাল ও কামার উল্লাহ সরকার অংশ নেবেন।

বিকেল সাড়ে ৫টা থেকে ৬টা পর্যন্ত চলবে ‘নটর্নটীর ভূমিনীতি : অন্যরকম গানের আসর’। সন্ধ্যা ৬টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত চলবে মেলাচত্ত্বরে অনির্ধারিত আড্ডা ‘চায়ের সাথে টা’।

সন্ধ্যা সাড়ে ৬টা থেকে সোয়া ৭টা পর্যন্ত কাজী নজরুল ইসলাম মিলনায়তনে ঢাকার ‘মহড়া’ নাট্যদলের পরিবেশনায় এবং মেদেহী তানজীরের নির্দেশনায় প্রদর্শিত হবে নাটক ‘বেহুলা, আমি ও সতীত্ব’। সন্ধ্যা সাড়ে ৭টা রাত ৯টা পর্যন্ত নওগাঁর সাইদুলের দলের পরিবেশনায় প্রদর্শিত হবে কেচ্ছানাট্য ‘বেলাবতী কইন্যা’।


শর্টলিংকঃ