রাবির কৃষি অনুষদ ভবনে শর্টসার্কিট থেকে আগুন


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কৃষি অনুষদে বিদ্যুতের শর্টসার্কিট থেকে আগুনের ঘটনা ঘটেছে। মঙ্গলবার বিকেল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স বিভাগের চা তৈরির কক্ষে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। এতে প্রায় ৫০ হাজার টাকার জিনিসপত্র পুড়ে গেছে।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, বিকালে ওই বিভাগের কয়েকজন শিক্ষার্থী তৃতীয় তলার একটি ল্যাবে কাজ করছিলেন। হঠাৎ পুরো ভবনে ব্যাপক ধোঁয়া দেখা যায়। তখন শিক্ষার্থীরা বের হয়ে চিৎকার দিলে প্রহরী ও অন্যরা এসে আগুন নিয়ন্ত্রণে আনে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে আসার আগেরই আগুন নিভে যায়।

সরেজমিনে দেখা গেছে, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স বিভাগের ছোট রুমে একটি বিদ্যুতিক মেইন সুইচ রয়েছে। ওই রুমটি টি-রুম হিসেবে ব্যবহার করা হয়। মেইন সুইচের পাশেই ছিল একটি ফ্রিজ।

আগুনের তাপে ফ্রিজটির একপাশ গলে গেছে। মেইন সুইচের আরেকটু পাশেই রয়েছে বৈদ্যুতিক হিটার, পানির ফিল্টার, কিছু কাগজপত্র, প্লেট, কাপ, গ্লাস। তবে আগুন লাগার ফলে রুমে থাকা অধিকাংশ জিনিসপত্র পুড়ে গেছে।

প্রহরী নাসিফুল ইসলাম জানান, যে রুমে আগুন লেগেছিলো, সেটি তালা দেওয়া ছিল। তারপরও কিভাবে আগুন লাগলো তা প্রথমে বুঝতে পারিনি। পরে ভেতরে ঢুকে দেখা গেছে, মেইন সুইচ বাক্সের ভিতরে ইঁদুরে বাসা তৈরি করেছে। ধারণা করা হচ্ছে- সেখান থেকেই আগুনের সূত্রপাত হয়েছে।

বিভাগের সভাপতি অধ্যাপক এসএম কামরুজ্জামান বলেন, বিষয়টি জানার পরপরই আমি ফায়ার সার্ভিসে ফোন করি। তারা ঘটনাস্থলে যাওয়ার আগেই আগুন নিয়ন্ত্রণে আনার সম্ভব হয়েছে। একটি ফ্রিজ এবং কিছু জিনিসপত্র পুড়ে গেছে। কেউ হতাহত হয়নি।


শর্টলিংকঃ