রাবির ছাত্রী হলে গেস্ট রাখার অনুমতির দাবিতে মানববন্ধন


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ছাত্রী হলগুলোতে গেস্ট রাখার অনুমতি, ডাইনিংয়ে খাবারের মান বৃদ্ধিসহ পর্যাপ্ত সুযোগ-সুবিধা নিশ্চিতের দাবি জানিয়েছে আবাসিক হলের ছাত্রীরা। বুধবার (১০ এপ্রিল) সন্ধ্যা ছয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে আয়োজিত মানববন্ধন থেকে তারা এ দাবি জানান।

মানববন্ধনে ছাত্রীরা বলেন, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে ছাত্রদের তুলনায় ছাত্রীরা অনেক অবহেলিত। ছাত্র হলগুলোতে গেস্ট রাখার অনুমতি থাকলেও ছাত্রী হলগুলোতে নেই।

‘এছাড়া কোনো ছাত্রী অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার আগে বিভাগের সভাপতির কাছ থেকে অনুমতি নেওয়া লাগে।এটা কেমন নিয়ম? ছাত্রদের বেলায় একরকম আর ছাত্রীদের বেলায় অন্যরকম। আমরা সবাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এখানে ছেলে-মেয়ের জন্য ভিন্ন নিয়ম হতে পারে না’ বলেন তারা।

হলের ক্যান্টিনগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার পরিবেশনের অভিযোগ করে শিক্ষার্থীরা আরও বলেন, আবাসিক হলগুলোতে শিক্ষার্থীদের অস্বাস্থ্যকর ও নিম্নমানের খাবার পরিবেশন করা হচ্ছে। কিন্তু হল কতৃপক্ষের তাতে মাথা র্ব্যথা নেই। হলের ভেতরের পরিবেশ পরিষ্কার করে শিক্ষার্থীদের পড়ালেখার পরিবেশ তৈরির দাবি জানান শিক্ষার্থীরা।

কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের ছয়টি আবাসিক ছাত্রী হলের দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এদিকে শিক্ষার্থীদের দাবি সঙ্গে সংহতি জানিয়ে ছাত্রলীগে শতাধিক নেতাকর্মীা মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয়।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (০৯ এপ্রিল) রহমতুন্নেসা হলের এক আবাসিক শিক্ষার্থীর বোন রাজশাহীতে চিকিৎসার জন্য আসে। পরে ওই শিক্ষার্থী তার বোনকে হলে নিয়ে আসে। হলে রাত্রী যাপনের বিষয়টি জানতে পেরে হল কর্তৃপক্ষ ভোর ৬টার দিকে শিক্ষার্থীর বোনকে হল থেকে বের হয়ে যেতে বাধ্য করে।


শর্টলিংকঃ