রাবি’র একাদশ সমাবর্তন আজ


রাবি প্রতিনিধি :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) একাদশ সমাবর্তন আজ শনিবার।  সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয় আচার্য মো. আবদুল হামিদ। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় সেজেছে বর্ণাঢ্য সাজে।

বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল স্টেডিয়ামে রাবির সমাবর্তন অনুষ্ঠিত হবে। এর আগে দুপুর আড়াইটার দিকে হেলিকপ্টারে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ আমীর আলী হল সংলগ্ন হেলিপ্যাডে অবতরণ করবেন রাষ্ট্রপতি। এ সময় তাকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা ও লালগালিচা সংবর্ধনা দেওয়া হবে। সেখান থেকে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে গেলে তাকে গার্ড অব অনার দেওয়া হবে। পরে বিকেল ৩টায় সমাবর্তন শোভাযাত্রা সহকারে রাষ্ট্রপতি রাবির একাদশ সমাবর্তনের মূল অনুষ্ঠানস্থলে যাবেন। সেখানে জাতীয় সংগীত পরিবেশন ও পবিত্র ধর্মগ্রন্থগুলো থেকে পাঠের পর রাষ্ট্রপতি সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করবেন।

এরপর রয়েছে ডিগ্রি উপস্থাপন ও প্রদান পর্ব। রাষ্ট্রপতি পিএইচডি ডিগ্রিপ্রাপ্তদের সনদপত্র দেবেন। এরপর সমাবর্তনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর সমাবর্তন বক্তা হিসেবে ভারতের পশ্চিমবঙ্গের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ইতিহাসবিদ অধ্যাপক রঞ্জন চক্রবর্তী বক্তৃতা করবেন। সমাবর্তন স্মারক দেওয়া হবে পরে। সবশেষে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিকেল সাড়ে ৪টার

দিকে তিনি বিশ্ববিদ্যালয় ত্যাগ করবেন। এদিন তিনি রাজশাহীতেই রাত্রিযাপন করবেন।

এরই মধ্যে সমাবর্তনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে রাবি প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সূত্রে জানা যায়, বিভিন্ন অনুষদের তিন হাজার ৪৩১ জন গ্র্যাজুয়েট সমাবর্তনে অংশ নিতে নিবন্ধন করেছেন। এ ছাড়া এমবিবিএস ও বিডিএস ডিগ্রিপ্রাপ্ত আরও ৬৩৪ জন নিবন্ধন করেছেন।

রাবির জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, সমাবর্তনের জন্য যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। নিরাপত্তা, সাজসজ্জা সবই চমৎকার হয়েছে। তিনি আশা করেন, সমাবর্তন খুবই উৎসবমুখর ও শান্তিপূর্ণ হবে।

এদিকে আগামীকাল রুয়েটের পঞ্চম সমাবর্তন অনুষ্ঠিত হবে। এদিন বিকেল ৩টার দিকে রাষ্ট্রপতি এতে সভাপতি হিসেবে যোগ দেবেন। সমাবর্তন আনুষ্ঠানিকতা শেষে বিকেল সাড়ে ৪টার দিকে তিনি হেলিকপ্টারে ঢাকার উদ্দেশে রওনা দেবেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, রুয়েটের সমাবর্তনে অংশ নিতে এবার দুই হাজার ৫৮৬ জন স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী নিবন্ধন করেছেন।


শর্টলিংকঃ