রাবি ছাত্রী সাদিয়া বাঁচতে চায়


সুব্রত গাইন, রাবি:

স্বপ্ন ছিলো বড় বিশ্ববিদ্যালয়ে পড়ার। তাও পূরণ হয়েছে। জীবন সংগ্রামের কাছে হার না মেনে ভর্তিও হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। নিজের মেধার পরিচয় দিয়ে পড়াশোনার সুযোগও হয়েছে অর্থনীতি বিভাগে। নিজের অসুস্থতার কথা জেনেও থেমে যায়নি তার ইচ্ছাশক্তি।

কিন্তু আর কতদূর? রোগ যে আরও বেশি জেকে বসেছে তাকে। কিন্তু জীবনের কাছে পরাজিত হতে চায় না বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সাদিয়া ইসলাম বাঁধন। পড়ালেখা চালিয়ে যেতে চায়, হতে চায় মানুষের মতো মানুষ। কিন্তু বড় কাল হয়ে দাড়িয়েছে ফুসফুসজনিত রোগ।

বাঁধন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ সেশনের অর্থনীতি বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী। ২০১৪ সাল থেকে তিনি ফুসফুসজনিত রোগে আক্রান্ত। তার ২টি ফুসফুসের একটির প্রায় শতভাগ এবং অপরটির ৩০ ভাগ ডেমেজ হয়ে গেছে। ক্রমান্বয়ে তার এই সমস্যা আরও প্রকট আকার ধারণ করেছে।

বর্তমানে বাঁধন বগুড়ার শহীদ জিয়া মেডিকেলে চিকিৎসাধীন রয়েছেন। তার বাবা একজন প্রাইমারি স্কুল শিক্ষক। ইতিমধ্যে চিকিৎসার ব্যয় ভার বহন করতে গিয়ে জমিজমা সব বিক্রি করে ফেলেছেন। তারপরও মেয়েকে বাঁচাতে থেমে থাকেননি তিনি।

এখন পর্যন্ত বাঁধনের চিকিৎসার জন্য খরচ হয়েছে প্রায় ২৫ লাখ টাকা। উন্নত চিকিৎসার জন্য ভারতে নেওয়া হয়েছে দুই বার। তাতে কোনো ফায়দা হয়নি। বাবা সাধ্যের সর্বস্ব দিয়ে চেষ্টা করে যাচ্ছেন মেয়েকে সুস্থ করে তুলতে। তবে আর পেরে উঠছেন না।

এ বিষয়ে চাইলে বাঁধনের সহপাঠীরা জানান, ‘বাঁধনকে দেখে বোঝা যেতে না যে সে অসুস্থ। খুবই মিশুক একটা মেয়ে। অসুস্থ থাকলেও কাউকে বুঝতে দিতো না। ক্লাসে এসি চালালেই ওর শ্বাসকষ্ট হতো। এরপর আবার ৪তলায় উঠে ক্লাস করা লাগতো।

এতে আরও কষ্ট হতো। তবুও অনেক হাসিখুশি থাকার চেষ্টা করতো। আমরা চাই বাঁধন তাড়াতাড়ি সুস্থ হয়ে যাক, আবার আমাদের সাথে ক্লাস করুক। আমরা একটা স্বপ্নের মৃত্যু চাইনা। আপনারা সবাই এগিয়ে আসুন আরেকটা স্বপ্নকে বাঁচাতে।’

খোঁজ নিয়ে যান যায়, বাঁধনের চিকিৎসার জন্য এখনো আরো ১০ লাখ টাকার প্রয়োজন। তাকে চিকিৎসার জন্য ভারতের ভেলরেতে নিয়ে যেতে হবে। তার পরিবারের আর সাধ্য নেই এই বিশাল পরিমাণ টাকা চিকিৎসার জন্য সরবরাহ করার।

যা ছিলো ভিটে মাটি বিক্রি করে চিকিৎসা করেছেন। বন্ধুরা ইতিমধ্যেই সহপাঠীকে বাঁচাতে সাহায্যের খোঁজে ছুটে চলছেন এক জায়গা থেকে অন্য জায়গায়।

এখন বাঁধনের বাবা ও তার সহপাঠীরা তাকে বাঁচাতে সহৃদয়বানদের প্রতি সাহায্যের আবেদন জানিয়েছেন। সাহায্যে পাঠাতে, অগ্রণী ব্যাংক লিমিটেড,হিসাব নং: Md Saiful Islam, ০২০০০০৫১৪৩০৫৩। এছাড়া বিকাশ নম্বর- ০১৭৫৩৩৭৩৭২৩, রকেট-০১৬১৮৬২২৫০৭ তে সহায়তা পাঠানো যাবে।


শর্টলিংকঃ