শিক্ষকের ভাইয়ের দ্বারা ছাত্রীর শ্লীলতাহানির ঘটনায় রাবিতে আন্দোলন


রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) এক শিক্ষককের ভাইয়ের দ্বারা ছাত্রীর শ্লীলতাহানির ঘটনায় আন্দোলন করছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার দুপুরে শিক্ষার্থীরা প্রশাসন ভবনের সামনে আন্দোলন করে। এসময় অভিযুক্তদের দ্রুত বিচারের দাবি জানায় তারা।

 

 

এই ঘটনায় গতকাল বুধবার সংস্কৃত বিভাগের অধ্যাপক বিথীকা বণিকের ভাই অভিযুক্ত ভাই শ্যামল বণিককে গ্রেপ্তার করেছে মতিহার থানা পুলিশ। তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। তার বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কয়েক’শ শিক্ষার্থী কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন। সেখান থেকে তারা বঙ্গমাতা হলের সামনে গিয়ে অভিযুক্তের বিচার দাবি, হল প্রাধ্যক্ষের পদত্যাগসহ কয়েক দফা দাবিতে স্লোগান দিতে থাকেন। কেননা অধ্যাপক বিথীকা বণিক একই সাথে বঙ্গমাতা ফজিলাতুনেচ্ছা হলের প্রধাক্ষ। তাই শিক্ষার্থীরা তাঁর পদত্যাগের দাবি জানিয়েছে।

সুষ্ঠ বিচার ও শিক্ষার্থীদের দাবি জানিয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে কয়েকটি দাবি উত্থাপন করে। তাদেও দাবিগুলো হলো- অপরাদের জন্য শাস্তি নিশ্চিত করা, অধ্যাপক বিথিকা বণিকাকে প্রাথমিক স্টেটমেন্ট দেয়া, মেয়েটির পরিবারের কোন প্রকার চাপ না দেয়া, নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় তার পদত্যাগ করা, কুরুচিপুর্ণ কথা বলেছে তার ক্ষমা চাওয়া, বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে পদক্ষেপ নেওয়া প্রতিটি হল, ডিপার্টমেন্ট সেল গঠন করা এবং ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিত করা।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, ‘এ ঘটনার জন্য অভিযুক্তকে অবশ্যই শাস্তি পেতে হবে। শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনের সাথে একাত্বতা ঘোষণা করছি। আশা করছি অপরাধী দৃষ্টান্তমূলক শাস্তি পাবে।’
উল্লেখ্য, গত মঙ্গলবার রাতে বিথিকা বণিকের বাসায় টিউশনি করাতে গিয়ে অবস্থানকালে শ্লীলতাহানির শিকার হন ইংরেজি বিভাগের ওই শিক্ষার্থী। এরপর ঘটনার কথা জাতীয় জরুরি সেবা ৯৯৯ জানালে। পুলিশ অভিযোগের প্রেক্ষিতে গতকাল বুধবার অভিযুক্ত শ্যামল বণিককে আটক করে ।


শর্টলিংকঃ