২১৫ টন আম নিয়ে ঢাকার পথে ম্যাংগো স্পেশাল


নিজস্ব প্রতিবেদক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় নিরাপদে আম পৌঁছে দেবে ম্যাংগো স্পেশাল ট্রেন। ঘরে বসেই কম খরচে আম খেতে পারবেন সবাই। একদিকে যেমন আম পরিবহন নিরাপদ হবে, অন্যদিকে লাভবান হবেন চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী অঞ্চলের আমচাষি ও ব্যবসায়ীরা। আম ছাড়াও অল্প খরচে বিভিন্ন কৃষিপণ্য পরিবহনে গত বছর থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এই ট্রেন।

বৃহস্পতিবার (২৭ মে) দুপুরে গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজধানী ঢাকাগামী ম্যাংগো স্পেশাল ট্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি বলেন, স্বাধীনতা-পরবর্তী দেশকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধারে নানা পরিকল্পনা হাতে নেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। অল্প সময়ের মধ্যেই রেল যোগাযোগসহ বিভিন্ন খাতের মেরামত করতে সক্ষম হন জাতির পিতা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিএনপি সরকার ক্ষমতায় এসে দেশের বহু রেললাইন ও স্টেশন বন্ধ করে দিয়েছিল। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সম্পন্ন করতে বন্ধ হওয়া রেললাইন ও স্টেশনগুলো আবারও চালু করেছে। রেলপথের পাশাপাশি সড়কপথ, নৌপথ ও আকাশপথের প্রতি গুরুত্ব দিয়ে নানারকম উন্নয়নে কাজ শুরু করে বর্তমান সরকার।

ঢাকা-চট্টগ্রাম রুটে হাই স্পিড ট্রেনের পরিকল্পনা করছে সরকার উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনী ইশতেহার অনুযায়ী ঢাকা-মোংলা রেললাইনের কাজ চলমান রয়েছে। পদ্মা সেতুতেও রেলের জন্য পৃথক লাইন রাখা হয়েছে। সম্পূর্ণ বরিশাল রেললাইনের আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে ও চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে।

ভারতের সঙ্গে সীমান্তে বন্ধ সব রেললাইন চালু ও সংস্কার করা হবে জানিয়ে তিনি বলেন, সম্পূর্ণ বাংলাদেশ রেলে সংযোগের আওতায় আসবে। দেশের ৯৯ ভাগ জনগোষ্ঠী এখন বিদুতের আওতায় রয়েছে। যেভাবে দেশের বিদ্যুৎ খাতের উন্নয়ন করা হয়েছে। সেভাবে রেলের উন্নয়নে কাজ করছে সরকার।

অনুষ্ঠানে রাজশাহী রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) মিহির কান্তি গুহ জানন, ম্যাংগো স্পেশাল ট্রেনের মাধ্যমে আম পাঠালে খরচ খুবই কম। বাসে প্রতি মণে খরচ লাগে ১৪০০ টাকা। কুরিয়ার সার্ভিসে খরচ পড়ে ২০০০ টাকা। আর এ ট্রেনে খরচ পড়বে মাত্র ১১৮০ টাকা।

জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ বলেন, চাঁপাইনবাবগঞ্জে করোনার শনাক্তের হার ঊর্ধ্বগতি। এ ট্রেনের মাধ্যমে আমচাষিরা খুব কম খরচে ও স্বাস্থ্যবিধি মেনে ঢাকায় আম পাঠাতে পারবেন। এতে ঘরে বসেই কম খরচে ঝামেলাবিহীনভাবে আম পাবে রাজধানীবাসী।

এ সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন প্রান্তে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ডা. শামিল উদ্দিন আহমেদ শিমুল, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসী, রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মঈনুদ্দিন মন্ডল, সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, পুলিশ সুপার আব্দুর রকিব, সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী প্রমুখ।

উল্লেখ্য, ম্যাংগো স্পেশাল ট্রেনটি দুপুর ২টায় রহনপুর থেকে আমবোঝায় করে ছেড়ে আসবে চাঁপাইনবাবগঞ্জ রেলস্টেশন। পরে চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল সাড়ে ৪টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে ট্রেনটি। প্রতিদিন ২১৫ মেট্রিক টন আম নিয়ে ঢাকায় যাবে এ ট্রেনটি। রহনপুর থেকে ঢাকায় আম পৌঁছাতে প্রতি কেজির বহনমূল্য লাগবে মাত্র ১ টাকা ৩০ পয়সা।


শর্টলিংকঃ