‘ফর্সাকারী’ ক্রিমের বিজ্ঞাপন দিলে পাঁচ বছর কারাদণ্ড

  • 70
    Shares

ইউএনভি ডেস্ক:

এই ক্রিম মাখলে রাতারাতি ফর্সা হতে পারবেন আপনি বা রোধ করতে পারবেন বার্ধক্য, ওই ওষুধ খেলে এক নিমেষেই বেড়ে যাবে আপনার যৌন ক্ষমতা, ভারতে এই ধরনের বিজ্ঞাপন বন্ধ হতে চলেছে।

দেশটির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এ ধরনের বিজ্ঞাপনের বিরুদ্ধে আপত্তি জানিয়ে আইনের খসড়া সংশোধনীর প্রস্তাব করেছে। ওই খসড়া প্রস্তাবে বলা হয়েছে, এই ধরণের বিজ্ঞাপন দেখালে জন্য ৫ বছরের কারাদণ্ড এবং ৫০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

প্রস্তাবে আরও বলা হয়, এই ধরনের ওষুধের কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। অথচ ওই সব আকর্ষণীয় বিজ্ঞাপন দেখে প্রভাবিত হয়ে সাধারণ মানুষ টাকা খরচ করে ওষুধ কিংবা ক্রিম কিনেন।

বর্তমান আইন অনুসারে এই ধরনের বিজ্ঞাপণ দিলে জরিমানাসহ ৬ মাসের জেল অথবা যে কোনও একটি শাস্তি হবে এবং দ্বিতীয়বার একই বিজ্ঞাপন দিলে এক বছরের পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে৷ কিন্তু এই লঘু শাস্তির ক্রমশই বাড়ছে এই ধরনের বিজ্ঞাপন। বিজ্ঞাপন বন্ধ করতে শাস্তির মাত্রা বাড়াতে চাচ্ছে ভারত সরকার।

নতুন বিলে বলা হয়েছে, যৌন উত্তেজনা বর্ধক কোনও ওষুধের বিজ্ঞাপন, ফর্সা হওয়ার ক্রিম, হেয়ার কালার, বন্ধ্যাত্ব দূর করা ওষুধ, এইডস ও আনুষঙ্গিক রোগের ওষুধের বিজ্ঞাপন বন্ধ করতে হবে। কোনও তারকা এই বিজ্ঞাপন করলে অথবা সেই পণ্য বা পরিষেবায় কোনও গলদ দেখা গেলে, কঠিন পদক্ষেপ নেওয়া হবে। প্রথম বার অপরাধ করলে ১০ লক্ষ টাকা জরিমানা কিংবা দু’বছরের কারাবাস কিংবা দু’টোই হতে পারে। দ্বিতীয় বার অপরাধ করলে শাস্তির পরিমাণ বেড়ে হবে ৫০ লক্ষ টাকা জরিমানা ও পাঁচ বছরের জেল। সূত্র: এনডিটিভি

আরও পড়তে পারেন গোমস্তাপুরে ৭ বাংলাদেশিকে বিএসএফের পুশইন


  • 70
    Shares
শর্টলিংকঃ