আন্তর্জাতিক তদন্তের প্রয়োজন নেই: লেবানন


ইউএনভি ডেস্কঃ

লেবাননের তত্ত্বাবধায়ক সরকারের আইন ও বিচারমন্ত্রী মেরি ক্লড নাজেম বলেছেন, সম্প্রতি বৈরুত বন্দরে যে ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে, সে ব্যাপারে আন্তর্জাতিক তদন্তের প্রয়োজন নেই। তিনি বলেন, এ ব্যাপারে তদন্ত করার জন্য লেবাননের বিচার বিভাগই যথেষ্ট। খবর আলজাজিরার।

মন্ত্রী মেরি ক্লড নাজেম বলেন, গত ৪ আগস্টের বিস্ফোরণ লেবাননের বিচার বিভাগের সক্ষমতার প্রমাণের জন্য একটি সুযোগ এবং এতে তারা জনগণের সমর্থন লাভ করবে।

আলজাজিরা টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে নাজেম আরও বলেন, জনগণের চাপ ও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত খবরের কারণে তদন্ত সঠিকভাবেই এগিয়ে যাবে।

আন্তর্জাতিক তদন্তের বিষয়টি নাকচ করে লেবাননের এ নারী রাজনীতিক বলেন, আমি সবসময় লেবাননের বিচার বিভাগের ওপর আস্থা রাখতে চাই এবং আমি চাই না দেশে কিছু হলেই আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারস্থ হতে। আমরা আন্তর্জাতিক বিশেষজ্ঞ ব্যবহার করতে পারি; কিন্তু তাদের তদন্ত আমি চাই না।

গত ৪ আগস্ট বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ২২০ জন নিহত ও ৬ হাজারের বেশি আহত হয়েছেন। এ ঘটনায় ফ্রান্স আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানিয়েছে। লেবানন একসময় ফ্রান্সের উপনিবেশ ছিল এবং লেবাননে বহু ফরাসি নাগরিকের বসবাস রয়েছে।


শর্টলিংকঃ