ইনস্টাগ্রাম চালাতে পারবেন না ১৩ বছরের কম বয়সীরা


অপ্রাপ্তবয়স্কদের ব্যবহারকারীদের ব্যাপারে এবার কঠোর হচ্ছে ইনস্টাগ্রাম। নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে ইনস্টাগ্রামে নতুন অ্যাকাউন্ট তৈরির সময় প্রত্যেককে জন্মতারিখ দিতে হবে। ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খুলতে বয়স অন্তত ১৩ বছর হত হবে। এই নিয়ম আজকে থেকে চালু করছে ইনস্টাগ্রাম।

এক ব্লগ পোস্টে তারা জানিয়েছে, ব্যবহারকারীদের জন্মতারিখ অন্যদের কাছ থেকে হাইড করে রাখা হবে। যারা আগে থেকেই ইনস্টাগ্রাম ব্যবহার করছেন তাদের আপাতত জন্মতারিখ উল্লেখ করতে হবে না।

এছাড়াও ইনস্টাগ্রাম জানিয়েছে, ব্যবহারকারীর বয়স জানলে ভিন্ন ধরণের প্রাইভেসি সেটিংস ব্যবহারের পরামর্শ দেবে তারা। অনলাইনে নিরাপদ থাকতেও কম বয়সীদেরকে বিভিন্ন তথ্য দিয়ে সাহায্য করা হবে।

বয়স জানা থাকলে অপ্রাপ্ত বয়স্কদের কাছে নেশাজাতীয় তরল পানীয়, জুয়া ও জন্মনিয়ন্ত্রণে ব্যবহৃত পণ্যের বিজ্ঞাপন দেখানো থেকে তারা বিরত থাকতে পারবে ইনস্টাগ্রাম।

ফেইসবুক ব্যবহারের ক্ষেত্রেও বয়স অন্তত ১৩ বছর হতে হবে। শুরু থেকেই ফেইসবুক নিয়মটি মেনে চলেছে। কিন্তু তাদের মালিকানাধীন ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামে এতোদিন এই নিয়ম ছিলো না। ফলে বয়স যাচাই না করায় শিশু সুরক্ষায় নিয়োজিত অনেক সংগঠনই ইনস্টাগ্রামের সমালোচনা করেছে।


শর্টলিংকঃ