ইবিতে গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে বিক্ষোভ


ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: 
বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ অর্থবছরের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেষ অনুষ্ঠিত হয়েছে।  বুধবার সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন ও ছাত্রমৈত্রী মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।জানা যায়, শাখা ছাত্রমৈত্রীর দলীয় টেন্ট হতে মিছিলটি বের করে তারা। মিছিলটি ক্যাম্পাসে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবারও দলীয় টেন্টে এক সমাবেশে মিলিত হয়।

সমাবেশে এ সময় বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জি কে সাদিক বলেন, “নামমাত্র গবেষণা খাতে যে বরাদ্দ দেওয়া হয়েছে তা সংশোধন করে নতুন বাজেট চাই আমরা। উচ্চশিক্ষা মানেই গবেষণাধর্মী পড়ালেখা। কিন্তু অর্থের অভাবে শিক্ষক-শিক্ষার্থী গবেষণা করতে ব্যর্থ হয়। তাই এই খাতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে। নতুবা সাধারণ শিক্ষার্থীদের নিয়ে আমরা আন্দোলনে যেতে বাধ্য হব।”

বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি নুরুন্নবি সবুজ, সাধারণ সম্পাদক জি কে সাদিক, দপ্তর সম্পাদক পিয়াস পান্ডে, ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক আব্দুর রউফ ও সাংগাঠনিক সম্পাদক শামিমুল ইসলাম সুমনসহ উভয় সংগঠনের নেতাকর্মীরা।

উল্লেখ্য, গত ২৯ জুন বিশ্ববিদ্যালয়ের ২৪৫তম সিন্ডিকেটে নতুন অর্থবছরের জন্য ১৩৭ কোটি ১৬ লক্ষ বাজেট ঘোষণা করা হয়। বাজেটে গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয়েছে মাত্র ৮০ লাখ টাকা। যা মূল বাজেটের ০.৫৮ শতাংশ।


শর্টলিংকঃ