ইয়ারফোন অনেকদিন ভালো থাকবে যে উপায়ে


ইউএনভি ডেস্ক:

কয়েকদিন ব্যবহারের পরই ইয়ারফোন বা হেডফোনের তার ছিঁড়ে যায়। কিংবা বাড খুঁজে পাওয়া যায় না। এছাড়া তার পেঁচিয়ে গিয়ে বিরক্তিকর এক অবস্থার মুখোমুখি হতে হয়।তবে কিছু কৌশলে আপনার ইয়ারফোন অনেকদিন ব্যবহার করতে পারেন। জেনে নিন সেগুলো-

>> ইয়ারফোন কেনার সময় দেখবেন তা বেঁধে রাখার জন্য একটি ব্যান্ড থাকে। এই ব্যান্ডটি যত্ন করে রাখবেন। ইয়ারফোন বেঁধে রাখতে পারলে তা জড়িয়ে যাবে না। জড়িয়ে না গেলে ইয়ারফোনের তার মাঝখান থেকে কেটে যাওয়া বা ছিঁড়ে যাওয়ার যে সমস্যা তা দেখা যাবে না। ফলে অনেকদিন টিকবে আপনার ইয়ারফোন।

>> ফোন কিংবা অন্যান্য ইলেকট্রিক ডিভাইসের মতো ইয়ারফোনো পরিষ্কার করা দরকার। কারণ ইয়ারফোনের যে অংশ দিয়ে শব্দ শোনা যায় সেখানে ধুলা জমে ডিভাইস খারাপ হয়ে যেতে পারে। কান পরিষ্কার করার বাডসের মাথায় অল্প তুলা লাগিয়ে এবং সামান্য স্পিরিট বা নেলপলিশ রিমুভার দিয়ে ইয়ারফোন পরিষ্কার করে নিতে পারেন। তবে স্পিরিট বা রিমুভার খুব সামান্য পরিমাণে দিতে হবে।

>> রাস্তাঘাটে ইয়ারফোন ব্যবহারের সময় সতর্ক থাকুন। আচমকা টান পড়লে ওয়্যারড ইয়ারফোনের তার ছিঁড়ে বা কেটে যেতে পারে। যাদের রাস্তাঘাটে চলাফেরার সময় ইয়ারফোন ব্যবহার করতে হয় তাদের জন্য ব্লুটুথ ইয়ারফোন এবং ইয়ারবাড আদর্শ ডিভাইস। তবে এক্ষেত্রে ডিভাইসে চার্জ থাকা একটা গুরুত্বপূর্ণ বিষয়।

>> ব্যাগের মধ্যে অনেকেই ইয়ারফোন সঙ্গে নিয়ে বাড়ির বাইরে বেরোন। এক্ষেত্রে ইয়ারফোন ওই ব্যান্ড জাতীয় জিনিস দিয়ে বেঁধে তারপর কোনো একটা পাউচের মধ্যে রাখা জরুরি। এর ফলে ব্যাগের মধ্যে সহজে ইয়ারফোন খুঁজে পাওয়া যাবে এবং কোথাও কোনো টান লেগে ছিঁড়ে যাওয়ার বা ইয়ারফোনের তার কেটে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

বিজ্ঞাপন

 


শর্টলিংকঃ