উপজেলা ভোটে নওগাঁয় ১২৩ কেন্দ্র ঝুঁকিপূর্ণ


কাজী কামাল হোসেন, নওগাঁ :

দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে নওগাঁর ১০টি উপজেলায় ভোটগ্রহণ সোমবার (১৮ মার্চ)। ১০টি উপজেলার ৬০৮টি ভোটকেন্দ্রের মধ্যে ১২৩টিকে ঝুঁকিপূর্ণ বা গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। এসব কেন্দ্রে প্রশাসন বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছে।

পুলিশ সূত্রে জানা গেছে, বিগত নির্বাচনে জেলার ভোটকেন্দ্রগুলোর পরিস্থিতি ও সরেজমিন খোঁজখবর নিয়ে ১২৩টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে শনাক্ত করেছে স্থানীয় প্রশাসন।

সাধারণ ভোটকেন্দ্রের সংখ্যা ৪৮৫টি।  মান্দা ও রাণীনগর উপজেলায় ঝুঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা বেশি। এ দুটি উপজেলায় ১৫টি করে কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এছাড়া নিয়ামতপুর, বদলগাছী ও পত্নীতলায় ১৩ টি করে, ধামইরহাট ও আত্রাইয়ে ১২টি এবং মহাদেবপুর, পোরশা ও সাপাহারে ১০টি করে কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে শনাক্ত করেছে প্রশাসন।

প্রতিটি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে একজন উপ-পরিদর্শক (এসআই), একজন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ও একজন পুলিশ সদস্য থাকবে। সাধারণ কেন্দ্রগুলোতে একজন এএসআই ও একজন পুলিশ সদস্য থাকবে।

এছাড়াও ভোটের দিন নিরাপত্তা নিশ্চিতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্য মোবাইল ডিউটি (ভ্রাম্যমাণ দায়িত্ব) পালন করবে।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সোমবার দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে নওগাঁর ১১টি উপজেলার মধ্যে ১০টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে।

নওগাঁ সদর উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা চেয়ারম্যান পদে একজন করে প্রার্থী থাকায় ভোট অনুষ্ঠিত হবে না।

অন্য ১০টি উপজেলায় চেয়ারম্যান পদে ৩৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪০ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১০ উপজেলায় ১৬ লাখ ৯১ হাজার ১৬০ জন ভোটার রয়েছেন।


শর্টলিংকঃ