এবারও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতা মোদি


ইউএনভি ডেস্ক:

এবারও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেতাদের তালিকায় শীর্ষে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আন্তর্জাতিক জরিপ সংস্থা মর্নিং কনসাল্ট পলিটিক্যাল ইন্টেলিজেন্সের এক জরিপে দেখা গেছে, ৭৬ শতাংশ রেটিং নিয়ে নরেন্দ্র মোদি আবারও বিশ্বের ‘সবচেয়ে জনপ্রিয়’ নেতা আছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও যুক্তরাজ্যের প্রেসিডেন্ট ঋষি সুনাককে পেছনে ফেলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর ইন্ডিয়া টুডে

জরিপ অনুযায়ী, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ অন্যান্য নেতাদের চেয়ে ওপরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২২ জন বিশ্বনেতাকে নিয়ে এ জরিপ করা হয়।

জরিপের রেটিংয়ে নরেন্দ্র মোদি প্রথম এবং মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর ৬১ শতাংশ অনুমোদন রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।

২০২৩ সালের ২২ থেকে ২৮ মার্চের মধ্যে সংগৃহীত তথ্যের ওপর ভিত্তি করে সর্বশেষ রেটিংটি তৈরি করা হয়েছে। জরিপে বলা হয়েছে, প্রতিটি দেশের প্রাপ্তবয়স্ক বাসিন্দাদের সাত দিনের চলমান গড়ের ওপর ভিত্তি করে অনুমোদিত রেটিং তৈরি করা হয়। যার নমুনার আকার দেশভেদে পরিবর্তিত হয়।

ফেব্রুয়ারিতেও মোদি ৭৮ শতাংশ রেটিং দিয়ে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় বিশ্ব নেতা হিসাবে ছিলেন। যুক্তরাষ্ট্রভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘মর্নিং কনসাল্ট’ এ জরিপও চালায়।

জরিপে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ ৫৫ শতাংশ অনুমোদন রেটিং নিয়ে তৃতীয় স্থানে, ব্রাজিলের নবনির্বাচিত প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা ৪৯ শতাংশ রেটিং নিয়ে পঞ্চম, মার্কিন প্রেসিডেন্ট ৪১ শতাংশ অনুমোদন নিয়ে ষষ্ঠ এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ৩৪ শতাংশ অনুমোদন নিয়ে দশম স্থানে রয়েছেন। এছাড়া ফরাসি প্রেসিডেন্ট ২২ শতাংশ অনুমোদন রেটিং নিয়ে ১১তম স্থানে রয়েছেন।

প্রসঙ্গত, রোববার (২ এপ্রিল) মর্নিং কনসাল্ট এই তালিকা প্রকাশ করে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বলা হয়েছে, রাজনৈতিক নির্বাচন, নির্বাচিত কর্মকর্তা এবং ভোটের বিষয়ে ‘রিয়েলটাইম পোলিং ডেটা’ সরবরাহে বিশেষজ্ঞ প্রতিষ্ঠানটি। তারা প্রতিদিন নানা বিষয়ে বিশ্বব্যাপী প্রায় ২০ হাজার সাক্ষাৎকার নেয়।


শর্টলিংকঃ