করোনায় রোগী নেই রামেক হাসপাতালের আউটডোরে


বিশেষ প্রতিবেদক : 

করোনা আতঙ্কে প্রায় রোগীশুন্য হয়ে পড়েছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আউটডোর। কেবল হাসপাতালের আশেপাশের এলাকারই হাতে গোনা কিছু রোগীর দেখা মিলছে। তবে কর্তৃপক্ষের দাবি, সবকিছু ঠিকঠাক থাকলেও যানবাহন চলাচল না করায় রোগী সংকট দেখা দিয়েছে। স্বাভাবিক সময়েরই তুলনায় ৯০শতাংশই রোগী নেই এখন।

রামেক হাসপাতালের আউটডোর

করোনা পরিস্থিতি ডিঙিয়ে হাসপাতালে  জরুরি স্বাস্থ্যসেবা নিতে আসছেন কেবল আশেপাশের এলাকার রোগীরাই। করোনা সতর্কতায় আশেপাশের উপজেলা থেকে আর তেমন রোগী  আসছে না। ফলে রোগী কমেছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আউটডোরে। নানা ধরনের অসুস্থতা নিয়ে প্রতিদিন অসংখ্য রোগী ভীড় জমান এখানে। বিশেষ করে দরিদ্র শ্রেণীর রোগীদের ভরসা এই আউটডোর। কিন্তু এখন পাল্টে গেছে চিত্র। করোনার কারণে হঠাৎ করেই থমকে গেছে রোগীদের ভীড়।তবে জরুরি স্বাস্থ্যসেবা নিতে এখনো আসছে কিছুসংখ্যক রোগী।

নগরীর উপকণ্ঠ রায়পাড়া থেকে আসা রোগী রাজু আহমেদ জানান, তার শিশুসন্তানের চিকিৎসায় এসেছিলেন। কিন্তু হাসপাতালে এসে চিকিৎসকের দেখা পান নি তিনি। হড়গ্রাম থেকে চিকিৎসা আসা রোজিনা বেগম বলছিলেন, তিনি হাতের ব্যথা নিয়ে এসেছেন।  তিনি এক্সরে করেছেন। চিকিৎসকের দেখাও পেয়েছেন। ওষুধ নিয়ে বাড়ি ফিরছেন।

তবে করোনা পরিস্থিতিতেও দরিদ্র রোগীদের স্বাস্থ্যসেবা অব্যাহত রাখতে রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল যৌথভাবে কাজ করছে।বাতিল করা হয়েছে চিকিৎসক ও টেকনিশিয়ানদের ছুটিও। রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী জানান,  কোনো রোগীই যেন চিকিৎসা না পেয়ে ফিরে না যায় সেজন্য সবার ছুটি বাতিল করা হয়েছে। কলেজের চিকিৎসকরা আন্তরিক সহযোগিতা করছেন। সীমিতভাবে আউটডোর চলছে।

এদিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস মো. খায়রুল আতাতুর্ক ইউনিভার্সাল২৪নিউজকে বলেন, বর্তমানে প্রায় ৯০শতাংশ রোগীই আর আসছেন না আউটডোরে। গড়ে প্রতিদিন অন্তত চার হাজার রোগীর আসতেন আউটডোরে। কিন্তু করোনার কারণে এখন গড়ে মাত্র ৪০০ রোগী পাচ্ছি আমরা। তবে অনেকেই হাসপাতালের হটলাইনে ফোন করে স্বাস্থ্যসেবা নিচ্ছেন। বর্তমান পরিস্থিতিতে সরকারি নির্দেশনায় আউটডোর প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খোলা থাকছে।


শর্টলিংকঃ