ঘরে থেকে ডিজিটালি বর্ষবরণের আহ্বান


ইউএনভি ডেস্ক:

দেশের সবচেয়ে বড় উৎসব বাংলা নববর্ষ পালনে সবচেয়ে বড় শোভাযাত্রা বের হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার অধীনে।সেই মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন দেশের হাজারও মানুষ।

ঘরে থেকে ডিজিটালি বর্ষবরণের আহ্বান

শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, মঙ্গল শোভাযাত্রা করা হয় দেশের প্রায় প্রতিটি বিশ্ববিদ্যালয় থেকেই। এছাড়াও সামাজিক সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনসহ অনেকেই বর্ষবরণে মঙ্গল শোভাযাত্রা বের করে। কিন্তু চলতি বছর সেই মঙ্গল শোভাযাত্রা এবং বর্ষবরণের সব আয়োজন হচ্ছে অনলাইন কেন্দ্রিক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে যেমন জানানো হয়েছে, এবারের বাংলা বর্ষবরণে সব আয়োজন অনলাইন কেন্দ্রিক হচ্ছে। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদও বর্ষ বরণের আয়োজন অনলাইনে সীমাবদ্ধ থাকছে বলে জানিয়েছে। করোনাভাইরাস মহামারিতে পুরো দেশই বলতে গেলে লকডাউন হয়ে পড়েছে।

ভাইরাসটি মোকাবিলায় সবাইকে ঘরে থেকে পরিবার নিয়েই বর্ষবরণ করার আহ্বানও জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশে বাংলা নববর্ষ পলনের সব ধরনের অনুষ্ঠান বাতিল করার ঘোষণা আগেই দিয়েছেন প্রধানমন্ত্রী। এখন অনেকেই অনলাইনে বর্ষবরণের কথা জানাচ্ছেন।

রবিউল ইসলাম নামের একজন ফেইসবুক ব্যবহারকারী একটি ছবি শেয়ার করে লিখেছেন, নববর্ষের অগ্রিম শুভেচ্ছা। ঘরে থাকুন, নিরাপদে থাকুন। ডিজিটাল মঙ্গল শোভাযাত্রা। ছবিটি এঁকেছেন তরুণ ঘোষ। এরপর সেটি অনেই ফেইসবুকে শেয়ার করেছেন। আর আহ্বান জানাচ্ছেই শেয়ার করে সবাই অনলাইনে একটা শোভাযাত্রার আমেজ নিয়ে আসুক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অনলাইনে মঙ্গল শোভাযাত্রা করার আহ্বান। ছবি : ফেইসবুক
সেখানে অনেকেই মন্তব্য করে সঙ্কটকালীন এমন উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন। এমনকি তারা ছবিটি শেয়ারও করছেন নিজেদের ফেইসবুক ওয়ালে।


শর্টলিংকঃ