চাঁপাইয়ে গণহত্যা দিবস পালন


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুরে গণহত্যা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে বিনোদপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা ইউনিটের উদ্যোগে রোববার সকালে ইউনিয়ন মুক্তিযোদ্ধা অফিসের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে বিনোদপুর-খাসেরহাট বাজারের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে গিয়ে পথসভায় মিলিত হয়।

 

মুক্তিযোদ্ধা আলহাজ্ব শরীফ উদ্দিনের সভাপতিত্বে ও মাহিদুর রহমানের সঞ্চালনায় পথসভায় বক্তব্য রাখেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সাহিত্য, সাংস্কৃতিক ও প্রচার কমান্ডার মশিউর রহমান, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও বিনোদপুর কলেজের সাবেক অধ্যক্ষ রুহুল আমিন, মুক্তিযোদ্ধা মহসিন আলি, আহসান হাবিব, শহীদ পরিবারের সন্তান প্রদর্শক সফিকুল ইসলাম ও বিনোদপুর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুল ইসলাম আসাদ প্রমুখ।

এতে শহীদ পরিবারের সন্তান, এলাকার শিক্ষক, শিক্ষার্থী, কৃষক, শ্রমিকসহ বিভিন্ন পেশার মানুষ র‌্যালি ও পথসভায় অংশ নেন। উল্লেখ্য, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় বিনোদপুর ইউনিয়নের স্থানীয় রাজাকারদের সহায়তায় পাকবাহিনী বিনোদপুর ইউনিয়নের আরিফুল ইসলাম, এত্তাজ আলি, তসলিম উদ্দিন, জালাল উদ্দিন, আজাহার আলি ও সেলিমসহ ২৭ জনকে বিনোদপুর উচ্চ বিদ্যালয় মাঠে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে গুলি করে হত্যা করে। এছাড়াও একইদিনে বিনোদপুরের আরও ১২ জনকে বিভিন্ন স্থানে একইভাবে গুলি করে হত্যা করে।

সারাদেশজুড়ে যুদ্ধাপরাধীদের বিচারের সময় বিনোদপুরের যুদ্ধাপরাধীদের আফসার হোসেন চুটু ও মাহিদুর রহমানের আমৃত্যু কারাদণ্ড হয়।


শর্টলিংকঃ