ছিটমহলের উন্নয়নে সরকারের নজর রয়েছে: রেলমন্ত্রী


বিলুপ্ত ছিটমহলের উন্নয়নের দিকে সরকারের যথেষ্ট নজর রয়েছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, দেশের অনেক স্থানেই এখনও বিদ্যুৎ যায়নি। কিন্তু ছিটমহলের মানুষ শতভাগ বিদ্যুৎ পেয়েছে। ছিটমহল এলাকার রাস্তাঘাটগুলোর অধিকাংশ পাকা করে দিয়েছে সরকার। সেখানে কমিউনিটি ক্লিনিক করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে ‘বিলুপ্ত ছিটমহলবাসীর অধিকার: বর্তমান অবস্থা ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ সব কথা বলেন।

প্রতিবেশী দেশের সঙ্গে আলোচনা করে সরকার নানা সমস্যা সমাধান করছে উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংক ছিটমহলবাসীকে আর্থিক সুবিধা দিচ্ছে।এ সব উন্নয়নের বিষয় অনেকেই জানেন না। ছিটমহলবাসীকে নিয়ে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্টের) প্রতিবেদনে এ সব অনেক তথ্যই আসেনি বলে মন্তব্য করেন মন্ত্রী।

ব্লাস্টের আয়োজনে এবং বিচারপতি মো. নিজামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নূরুন নাহার ওসমানী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্লাস্টের উপদেষ্টা অ্যাডভোকেট তাজুল ইসলাম।

অনুষ্ঠানের মুক্ত আলোচনায় বিলুপ্ত সিটমহলবাসী, স্থানীয় নেতৃবৃন্দ ও বিভিন্ন মানবাধিকার ও নাগরিক সংগঠনের প্রতিনিধিরা সেখানকার অধিবাসীদের ন্যায়বিচার ও আইনগত সহায়তাপ্রাপ্তি এবং ন্যায়বিচার ও আইনগত সহায়তাপ্রাপ্তির ক্ষেত্রে প্রতিবন্ধকতা ও সুযোগসমূহ তুলে ধরেন।

এ সময় তারা স্থানীয় সরকারের বিভিন্ন কমিটিতে বিলুপ্ত ছিটমহলের প্রতিনিধি রাখা এবং সেখানকার শিক্ষাপ্রতিষ্ঠানকে নিয়মের মধ্যে জাতীয়করণের পরামর্শ দেন।


শর্টলিংকঃ