তথ্য দিতে গড়িমসি, ডিজিএম ও ইউপি সচিবকে সাজা


ইউএনভি ডেস্ক:

তথ্য সরবরাহে বিলম্ব এবং তথ্য অধিকার আইনের প্রয়োগকে বাধাগ্রস্ত করায় রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর তারাগঞ্জ জোনাল অফিসের ডিজিএম মনোয়ার হোসেন সুমনকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে। তথ্য অধিকার আইনের সাজা হিসেবে তাকে এই জরিমানা করা হয়।বুধবার (৪ সেপ্টেম্বর) এক শুনানিতে প্রধান তথ্য কমিশনার ড. আবদুল মালেক, তথ্য কমিশনার শহীদুল আলম ঝিনুক এবং তথ্য কমিশনার মাসুদা ভাট্টি তথ্য অধিকার আইন অনুযায়ী শুনানি করে এই আদেশ দেন।

একইভাবে তথ্য অধিকার আইনে চাওয়া তথ্য না দেওয়ায় সাজা হিসেবে ঢাকার ধামরাই উপজেলার কুল্লা ইউনিয়ন পরিষদের সচিব জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে তথ্য কমিশন।তথ্য কমিশন বাংলাদেশের জনসংযোগ কর্মকর্তা লিটন কুমার প্রামাণিক জানান, তথ্য কমিশনে শুনানিতে প্রমাণিত হয় রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর তারাগঞ্জ জোনাল অফিসের ডিজিএম তথ্য অধিকার আইনে আবেদনকারীর প্রার্থিত তথ্য প্রদানে বিলম্ব এবং তথ্য অধিকার আইনের প্রয়োগকে বাধাগ্রস্ত করেছেন।

অপরদিকে ঢাকার ধামরাই উপজেলার কুল্লা ইউনিয়ন পরিষদের সচিব জেনে বুঝে তথ্য সরবরাহে গড়িমসি করে আবেদনকারীর চাহিত তথ্য দেননি। শুনানিত দোষী সাব্যস্ত হওয়ায় তথ্য অধিকার আইনে একজনকে জরিমানা এবং একজনের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি আরও জানান, তথ্য কমিশনে আজ ১২টি অভিযোগের শুনানি করে ৯টি অভিযোগের নিষ্পত্তি করা হয়।


শর্টলিংকঃ